ঢাকা, ২৮ মার্চ, ২০২৪
সর্বশেষ:

শপথ নিলেন নতুন সরকারের পূর্ণ মন্ত্রীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৪, ৭ জানুয়ারি ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টানা তৃতীয়বারের মত রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিল আওয়ামী লীগ। সোমবার বিকেলে রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবনের দরবার হলে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়ান। 

নিয়ম অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে মন্ত্রীরা শপথ নেন। আর এই শপথের মাধ্যমে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চতুর্থ মেয়াদে বাংলাদেশের সরকারপ্রধানের দায়িত্ব নিয়ে ইতিহাস গড়লেন।

শপথ অনুষ্ঠানটি পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এর আগে রোববার মন্ত্রিপরিষদ সচিব সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীসহ ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভার নাম এবং দফতর ঘোষণা করেন। এবারই রেওয়াজের বাইরে গিয়ে শপথের আগেই মন্ত্রীদের তালিকা প্রকাশ ছিল বড় চমক।

নয়া মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হলেন যারা:- মুক্তিযুদ্ধ- আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতু- ওবায়দুল কাদের, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়- তাজুল ইসলাম, স্বরাষ্ট্র- আসাদুজ্জামান খাঁন কামাল, স্বাস্থ্য- জাহিদ মালেক, তথ্য- হাছান মাহমুদ, শিক্ষা- ডা: দিপু মনি, পররাষ্ট্র- আবদুল মোমেন, বিজ্ঞান ও প্রযুক্তি- স্থপতি ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট), কৃষি- মো: আবদুর রাজ্জাক, আইন- আনিসুল হক, গৃহায়ন ও গণপূর্ত- শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন- মো: শাহাব উদ্দিন, রেলপথ- মো: নূরুল ইসলাম সুজন, ডাক ও টেলিযোগাযোগ- মোস্তাফা জব্বার (টেকনোক্র্যাট), অর্থ- আহম মুস্তফা কামাল, বাণিজ্য- টিপু মুনশি, খাদ্য- সাধন চন্দ্র মজুমদার, শিল্প- নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, সমাজকল্যাণ- নুরুজ্জামান আহমেদ, ভূমি- সাইফুজ্জামান চৌধুরী, বস্ত্র ও পাট- গোলাম দস্তগীর গাজী এবং পার্বত্য চট্টগ্রাম- বীর বাহাদুর উশৈসিং।

এছাড়া প্রধানমন্ত্রীর হাতে থাকছে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

নিউজওয়ান২৪/এনআর

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত