ঢাকা, ১৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

‘রাজাকার-মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা ২৬ মার্চ’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ১৯ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযোদ্ধাদের ও রাজাকারের চূড়ান্ত তালিকা ২৬ মার্চ ঘোষণা করা হবে। তিনি বলে, মুক্তিযোদ্ধাদের তালিকা জাতীয় পরিচয়পত্রসহ যেন দিতে পারি এ প্রত্যাশা নিয়ে আমরা কাজ করছি।

বুধবার (১৮ ডিসেম্বর) রাতে রাজধানীর মিরপুরে জয়যাত্রা ফাউন্ডেশন আয়োজিত ‘স্যাটেলাইট টেলিভিশনের অগ্রযাত্রায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর অবদান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, রাজাকার ও মুক্তিযোদ্ধাদের তালিকা একই তারিখে প্রকাশ করবেন এর কারণ কি, আমার কাছে অনেকে জানতে চেয়েছেন। এ জাতির জন্য দুর্ভাগ্য আমরা বিজয় দিবস পালন করলাম। একবারও কেউ উচ্চারণ করে নাই, পাকিস্তানি হানাদার বাহিনীরা মুক্তিযুদ্ধের নয় মাসে কি বর্বর হত্যাকাণ্ড চালিয়েছিল। ওই পাষণ্ডরা আমাদের মা-বোনদের ওপর কি পাশবিক অত্যাচার চালিয়েছিল। কীভাবে অগ্নিসংযোগ করেছিল। কীভাবে লুট করেছিল।

নতুন প্রজন্মের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, নতুন প্রজন্ম জানে না। তারা জানলে বুঝতো ১৯৭১ সালে কি ঘটেছিল? তাহলে তারা ওদেরকে (রাজাকারদের) ঘৃণা করতে শিখতো। নতুন প্রজন্ম সঠিক ইতিহাস জানলে তাদের ভেতর দেশের প্রতি প্রবল ভালোবাসা সৃষ্টি হতো।

তিনি বলেন, আমি দীর্ঘদিন যাবত দাবি করে আসছি পাঠ্যসূচিতে যে পরিমাণ স্থানে মুক্তিযোদ্ধাদের গৌরবের কথা লেখা থাকবে ঠিক সেই ভাবে হানাদার বাহিনী, জামায়াত ইসলামী, আলবদর, আল শামসদের কথাও লেখা থাকবে। রাজাকারদের ঘৃণ্য কর্মকাণ্ডের কথা লেখা থাকতে হবে। 

জয়যাত্রা ফাউন্ডেশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীরের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন জয়যাত্রা টেলিভিশনের ভাইস চেয়ারম্যান জি এম শাজাহান, সংসদ সদস্য (এমপি) মোস্তাক আহম্মেদ রবি প্রমুখ।

নিউজওযান২৪.কম/এমজেড

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত