ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

নতুন কৌশলে ডিএমপি...

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪১, ১৫ জানুয়ারি ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে নয়া কৌশলে মাঠে নামছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ(ডিএমপি)। 

তাই ট্রাফিক ব্যবস্থাকে শৃঙ্খলায় আনতে চতুর্থবার অভিযান চালাবে তারা।

মঙ্গলবার ১৫ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বিশেষ এ অভিযান পরিচালনা করবে ডিএমপি।

সোমবার রাতে ট্রাফিক অ্যাডমিন গোবিন্দ চন্দ্র পাল সংবাদমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মঙ্গলবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী গুলিস্থান জিরো পয়েন্ট থেকে জনসচেতনামূলক কর্মসূচি উদ্বোধন করবেন।

ডিএমপি সূত্রে জানা গেছে, আগামী ১৫ দিন ট্রাফিক আইন প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করবে তারা। পুলিশের পাশাপাশি বাংলাদেশ রেড ক্রিসেন্ট, রোভার স্কাউট, বিএনসিসি ও বাংলাদেশ গার্ল গাইডের সদস্যরা যান চলাচলে শৃঙ্খলা আনতে মাঠে সক্রিয়াভাবে কাজ করবেন।

এদিকে সোমবার এক অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, নতুন কার্যক্রমের মাধ্যমে ট্রাফিক শৃঙ্খলা উন্নতি হবে।

তিনি বলেন, ট্রাফিক সপ্তাহ, শৃঙ্খলা সপ্তাহ ও সচেতনতা মাস পালনের মাধ্যমে সড়ক আইনের কঠোর বাস্তবায়ন হচ্ছে। পাশাপাশি এ কার্যক্রমে জনসচেতনতা বৃদ্ধির কারণে ঢাকা শহরের ট্রাফিক শৃঙ্খলা উন্নতি হচ্ছে।

সাধারণ জনগণ ও চালকদের ট্রাফিক আইন না মানার সংস্কৃতি, অপর্যাপ্ত ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সুবিধাসহ আরো কিছু কারণে ঢাকার সড়কে রাতারাতি শৃঙ্খলা আনা সম্ভব হচ্ছে না বলে জানান ডিএমপি কমিশনার।

এদিকে, ট্রাফিক আইনের কঠোর প্রয়োগ এবং জনসচেতনতার ফলে ঢাকা শহরে ট্রাফিক শৃঙ্খলার উন্নতি এখন অনেকটাই দৃশ্যমান। সেজন্য চতুর্থবারের মতো ঢাকা মহানগরীতে ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম পরিচালনা করা হবে। আর এরই অংশ হিসেবে মঙ্গলবার থেকে ১৫ দিনের জন্য বিশেষ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ট্রাফিক শৃঙ্খলা কার্যক্রম সফল করতে নগরবাসীকে সহযোগিতার অনুরোধও জানান ডিএমপি কমিশনার।

গত বছরের ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার প্রতিবাদ ও নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাজপথে নেমে আসে। প্রায় দুই সপ্তাহ আন্দোলন চলার পর সরকারের আশ্বাসে তারা রাজপথ ছেড়ে ক্লাসে ফেরে।

আন্দোলন চলার সময়ই ট্রাফিক সপ্তাহ শুরু করে পুলিশ। ২০১৮ সালের ৫ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত ঢাকা মহানগরীতে ট্রাফিক সপ্তাহ, ৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মাসব্যাপী ট্রাফিক আইন বাস্তবায়নে সচেতনতা মাস পালন ও সবশেষ ২৪ থেকে ৩১ অক্টোবর ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ পালন করে ডিএমপি।

১৫ দিনে যেসব কার্যক্রম পরিচালিত হবে:

১। রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট, গার্লস গাইড, বিএনসিসি সদস্যদের ট্রাফিক কার্যক্রমে সম্পৃক্ত করা।

২। সমাজের বিভিন্ন শ্রেণি পেশার সদস্যদের নিয়ে মহানগরীর গুরুত্বপূর্ণ ইন্টার-সেকশনগুলোতে ট্রাফিক সচেতনতামূলক কার্যক্রমের আয়োজন।

৩। ট্রাফিক সচেতনতামূলক লিফলেট, প্ল্যাকার্ড, ফেস্টুন, গাইড বই বিতরণ করা হবে।

৪। ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণের সমন্বয়ের মাধ্যমে অবশিষ্ট জেব্রা ক্রসিং/রোড মার্কিংগুলো দৃশ্যমান/স্থাপনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

৫। মূল সড়কের পাশে অবস্থিত স্কুল-কলেজের ক্লাস শুরু এবং ছুটির সময়ে ওই এলাকায় ট্রাফিক পুলিশ ও স্কুল-কলেজের ভলান্টিয়ার মোতায়েন করা এবং এসব অঞ্চলে যথাযথ ট্রাফিক সাইন স্থাপন করা হবে।

৬। হাইড্রোলিক হর্ন বা উচ্চ শব্দবিশিষ্ট হর্ন, দ্রুতগতির যানবাহন, বেপরোয়া গতি, হুটার, বিকন লাইট, উল্টো পথে চলাচল এবং মোটরসাইকেলের আরোহীদের হেলমেট ব্যবহারসহ সব ধরনের ট্রাফিক আইন অমান্যের বিরুদ্ধে পরিচালিত বিশেষ ট্রাফিক অভিযান এবং মোবাইল কোর্ট কার্যক্রম অব্যাহত রাখা হবে।

৭। ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ২৯টি পয়েন্টে চেকপোস্ট কার্যক্রম অব্যাহত রাখা হবে।

৮। ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ৩০টি ফুটওভারব্রিজ ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধকরণে পুলিশ সদস্য মোতায়েন কার্যক্রম অব্যাহত রাখা হবে।

৯। গাড়ি চালানোর সময় স্টপেজ ছাড়া সবসময় গাড়ির দরজা বন্ধ রাখার ব্যবস্থা গ্রহণ।

১০। এরই মধ্যে মডেল করিডোর ঘোষিত বিমানবন্দর থেকে শহীদ জাহাঙ্গীর গেইট, ফার্মগেট, সোনারগাঁও, শাহবাগ, মৎস্য ভবন, কদম ফোয়ারা, পুরাতন হাইকোর্ট হয়ে জিরো পয়েন্ট পর্যন্ত ভিআইপি সড়কের ইন্টার-সেকশনগুলোতে রিমোর্ট কন্ট্রোল সরবরাহ নিশ্চিত করে অটোমেটিক ও রিমোর্ট কন্ট্রোলের মাধ্যমে সিগন্যাল পরিচালনা করা।

১১। ফার্মগেট থেকে সাতরাস্তা পর্যন্ত সড়কে গাড়ি চলাচলের জন্য উন্মুক্ত রাখা।

১২। জেব্রা ক্রসিংয়ের আগে স্টপ (Stop) লাইন বরাবর গাড়ি থামানো ও স্টপেজ ছাড়া যত্রতত্র গাড়ি থামানোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং বামলেন ঘেষে নির্ধারিত স্টপেজে গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা নিশ্চিত করতে হবে।

১৩। ভিডিও মামলার সংখ্যা বৃদ্ধি করা।

এসব উদ্যোগ বাস্তবায়নে ডিএমপির পক্ষ থেকে সবাইকে সড়কের আইন শৃঙ্খলা মেনে চলার অনুরোধ জানিয়েছেন।

নিউজওয়ান২৪/এনআর

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত