ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

জ্বর হলেই ডেঙ্গু টেস্ট নয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৯, ৫ আগস্ট ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে জ্বরে আক্রান্ত সব রোগীকে ঢালাওভাবে ডেঙ্গু (এনএস-১) টেস্ট না করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। 

ঢালাওভাবে সব রোগীর এ পরীক্ষা করার ফলে ডেঙ্গু টেস্ট কিটের অপচয় হওয়ায় চিকিৎসকের পরামর্শ ছাড়া এনএস-১ টেস্ট না করার জন্য হাসপাতালগুলোকে নির্দেশনা দেয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার কনফারেন্স কক্ষে রোববার (৪ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে আয়োজিত নিয়মিত সভায় এ সিদ্ধান্ত হয়।

জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় রাজধানী ঢাকায় ক্রমবর্ধমান ডেঙ্গু জ্বরের প্রকোপ মোকাবিলার লক্ষ্যে এ সভা হয়। সভায় এডিস মশার উৎসস্থল ধ্বংসের দিকে বেশি গুরুত্ব দিতে বলা হয়।

আলোচকরা বলেন, ঢাকা শহরে সর্বশেষ মশক সার্ভে রিপোর্ট অনুযায়ী ঢাকার বিভিন্ন এলাকায় ডেঙ্গু বিস্তারের সহায়ক ব্রটো ইন্ডেক্সি (বিআই) ২০ এর উপরে আছে। যেহেতু মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় চলাচল করে সেহেতু যে এলাকায় বিআই কম সে এলাকায় মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হতে পারে।

সোমবার স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখায় সারাদেশের ১৩টি সরকারি মেডিকেল কলেজের মেডিসিন কনসালটেন্ট, পেডিয়াট্রিক কনসালটেন্ট ও জেলা সদর হাসপাতালে কর্মরত চিকিৎসকদের ন্যাশনাল গাইডলাইন অনুযায়ী ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামী ৭ ও ৮ আগস্ট ভিডিও কনফারেন্সে স্বাস্থ্য অধিদফতর থেকে বাকি ৫১টি জেলার সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও, মেডিসিন কনসালটেন্ট ও পেডিয়াট্রিক কনসালটেন্টদের ন্যাশনাল গাইডলাইন অনুযায়ী ডেঙ্গুর ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে।

সভায় ওষুধ প্রশাসন অধিদফতরের তথ্য অনুসারে জানানো হয়, গত ৩১ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত বিভিন্ন আমদানিকারক মোট ৩ লাখ ৬৮ হাজার ২০০ কিট আমদানি করেছেন। যার মধ্যে ৩ আগস্ট ১ লাখ ৫৭ হাজার। শিগগিরই বিভিন্ন আমদানিকারক আরো কিট আনার ব্যবস্থা গ্রহণ করেছে যার জন্য ওষুধ প্রশাসন অধিদফতর অনাপত্তিপত্র প্রদান করেছে।

সভায় আরো উপস্থিত ছিলেন-পরিচালক রোগ নিয়ন্ত্রণ শাখা অধ্যাপক ডাক্তার সানিয়া তাহমিনা, পরিচালক এম আই এস ডাক্তার সমীর কান্তি, পরিচালক ওষুধ প্রশাসন অধিদফতর মোহাম্মদ রুহুল আমিন ও ম্যালেরিয়া নির্মূলে বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার ডাক্তার এমএম আক্তারুজ্জামানসহ স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা।

নিউজওযান২৪.কম/এমজেড

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত