ঢাকা, ১৪ অক্টোবর, ২০১৯
সর্বশেষ:
আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ ডেঙ্গি নিয়ন্ত্রণে একটি সমন্বিত পদক্ষেপ খুবই জরুরি

২০২১ সালে ডব্লিউ সিআইটি’র বিশ্ব সম্মেলন বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৭, ৮ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজির (ডব্লিউ সিআইটি) বিশ্ব সম্মেলন ২০২১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার আরমেনিয়ার রাজধানী ইয়েরেভানে কানের ডেমিরচায়ান কমপ্লেক্সে আয়োজিত ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি-২০১৯’ এর মিনিস্ট্রিয়াল রাউন্ড টেবিল আলোচনায় প্রতিমন্ত্রী এ তথ্য জানান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

ডিজিটাল কানেকটিভিটি ও ডিজিটাল অর্থনৈতিতে বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশে দ্রুত আধুনিকায়ন হওয়ায় আয়োজক দেশ হিসেবে বাংলাদেশকে নির্বাচন করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

ডব্লিউ সিআইটির মহাসচিব জেমস পয়জান্টস গতকাল সোমবার সম্মেলন উদ্বোধনের সময় ঢাকায় এ সম্মেলন আয়োজনের ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘২০২১ সালে ডব্লিউবিআইটিএর হোস্ট কান্ট্রি হওয়ায় আমরা গর্ববোধ করছি।’

মিনিস্ট্রিয়াল রাউন্ড টেবিল আলোচনায় পলক বলেন, ‘বিশ্বায়ন প্রক্রিয়া শুরুর সাথে সাথে ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগের জন্য আন্তর্জাতিক পরিবেশ অতীতের তুলনায় অনেক বেশি প্রতিযোগিতামূলক ও প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে।

তিনি আরো বলেন, ‘এ তীব্র প্রতিযোগিতায় টিকে থাকতে আমাদেরকে প্রযুক্তি ও জ্ঞান নির্ভর অর্থনীতিতে রূপান্তর ছাড়া কোনো বিকল্প নেই।’

প্রতিমন্ত্রী বলেন, ‘সামনের দিনগুলোতে তথ্য প্রযুক্তির সব সুবিধা পৃথিবীর সবাই যেন পেতে পারে এবং প্রত্যেকের নিকট প্রযুক্তি ছড়িয়ে দেয়া যায় সেই লক্ষ্যে সমন্বিত প্রয়াসে কাজ করতে হবে।’

ডব্লিউসিআইটি হচ্ছে ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেসের অ্যালায়েন্স। তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় সংগঠন। এতে পৃথিবীর ৯০টি দেশের আইসিটি বিষয়ক ও সহযোগী সংগঠন প্রতিনিধিত্ব করে।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত