ঢাকা, ২০ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

বুয়েটে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:০৬, ১১ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাঁচদিন ধরে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে আবরার ফাহাদ হত্যা মামলার এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

শুক্রবার বিকেলে বুয়েট অডিটোরিয়ামে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে এক বৈঠকের শুরুতেই উপাচার্য তাদের এ দুটি দাবি পূরণের কথা জানান।

বিকেল সাড়ে ৫টায় বুয়েটের অডিটোরিয়ামে এ আলোচনা শুরু হয়। এর আগে বিকেল চারটা থেকে অডিটোরিয়ামে আসতে শুরু করে শিক্ষার্থীরা। পরে ভিসি সাড়ে ৫টায় সেখানে প্রবেশ করেন।

এর আগে শুক্রবার বেলা ১১টায় বুয়েটের শহীদ মিনারে অবস্থান নেন শিক্ষার্থীরা। এর কিছু সময় পরে সংবাদ সম্মেলন করে ভিসির সঙ্গে বৈঠকের বিষয় নিশ্চিত করেন। বৃহস্পতিবার আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বসতে চেয়েছিলেন ভিসি। তবে শর্ত দেন বৈঠকের সময় কোনো গণমাধ্যমকর্মী থাকতে পারবে না। এতে রাজি হয়নি শিক্ষার্থীরা। যার কারণে বৃহস্পতিবার বৈঠকটি হয়নি। তবে এখন গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে ভিসি ও শিক্ষার্থীদের বৈঠকটি শুরু হয়েছে।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলের ১০১১ নম্বর কক্ষ থেকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করা হয় বুয়েটের ১৭তম ব্যাচের ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের (ইইই) ছাত্র আবরার ফাহাদ রাব্বীকে। ওইদিন রাত তিনটার দিকে শেরেবাংলা হলের দ্বিতীয় তলা থেকে আবরারের মরদেহ উদ্ধার করে কর্তৃপক্ষ। পুলিশ জানিয়েছে, তাকে পিটিয়ে হত্যার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় একাধিক ভিডিও ফুটেজও পাওয়া যায়। আবরারকে হত্যার ঘটনায় তার বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ৭ অক্টোবর রাজধানীর লালবাগ থানায় হত্যা মামলা করেন। মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। আবরার হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট থাকার অভিযোগে বুয়েট ছাত্রলীগের মোট ১৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

নিউজওযান২৪.কম/এমজেড

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত