ঢাকা, ১৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

মার্চেই তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে, কালবৈশাখী ঝড়ও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩৬, ২ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

এপ্রিলেই কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে বলে এ মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে। আবহাওয়া অধিদফতর আরো জানায়, এই মাসে একটি থেকে দুটি মৃদু বা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে এই মাসে। যেখানে সর্বোচ্চ তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। 

আজ (সোমবার) পূর্বাভাসে বলা হয়েছে, মার্চে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুইদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র দুই থেকে তিনদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) অপেক্ষা সামান্য বেশি থাকার সম্ভাবনা আছে। সেইসঙ্গে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে একটি থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) ও মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি, তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

মার্চে দেশের নদনদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। এ মাসে সূর্যের গড় কিরণকাল ৬ দশমিক ৭৫ থেকে ৭ দশমিক ৭৫ ঘণ্টা থাকতে পারে।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত