ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

প্রথম জাতীয় পতাকা ওড়ানোর দিবস আজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:১৬, ২ মার্চ ২০২০  

পরদিন ৩ মার্চ ঘোষিত স্বাধীনতার ইশতেহারে ‘আমার সোন বাংলা’ গানটিকে জাতীয় সংগীত হিসেবে ঘোষণা করা হয়-ছবি: সংগৃহীত

পরদিন ৩ মার্চ ঘোষিত স্বাধীনতার ইশতেহারে ‘আমার সোন বাংলা’ গানটিকে জাতীয় সংগীত হিসেবে ঘোষণা করা হয়-ছবি: সংগৃহীত


ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক ছাত্র সমাবেশে ১৯৭১ সালের (২ মার্চ) আজকের দিনেই উত্তোলন করা হয় বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি আ স ম আবদুর রব এই পতাকা উত্তোলন করেন। সেই পতাকা ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাছে হলুদ রঙের মানচিত্র খচিত।

পাকিস্তানি শাসক গোষ্ঠীর নানা অন্যায়, অবিচার, অত্যাচার আর শোষণের বিরুদ্ধে এক হতেই ডাকসুর আহ্বানে এই সমাবেশের আয়োজন করা হয়েছিল। তবে এতে যোগ দেন দল-মত নির্বিশেষে সব শ্রেণি পেশার মানুষ।

পরদিন ৩ মার্চ পল্টন ময়দানে আয়োজিত আরেক সমাবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে আবার জাতীয় পতাকা উত্তোলন করেন ছাত্রনেতা শাহজাহান সিরাজ। সেসময় ঘোষিত স্বাধীনতার ইশতেহারে ‘আমার সোন বাংলা’ গানটিকে জাতীয় সংগীত হিসেবে ঘোষণা করা হয়। পতাকা ওড়ানোর সময় গাওয়া হয় জাতীয় সংগীতও।

পরে ২৩ মার্চ ধানমন্ডিতে নিজের বাসভবনে প্রথম নিজের হাতে পতাকা উত্তোলন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিনই তৎকালীন রেসকোর্স ময়দানে ৭ মার্চ সমাবেশের ডাক দেন তিনি।

মুক্তিযুদ্ধ শুরু হলে ১৭ এপ্রিল মেহেরপুরের মুজিবনগরে স্বাধীন বাংলাদেশ সরকারের শপথ গ্রহণের সময় জাতীয় পতাকা উত্তোলনের সময় পরিবেশন করা হয় জাতীয় সংগীতও। 

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত