ঢাকা, ০৭ মে, ২০২৪
সর্বশেষ:

নারীর জীবনমান উন্নয়নে কাজ করছে নারীপক্ষ

নিউজওয়ান২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৬, ৩১ ডিসেম্বর ২০২২  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি


বৈষম্যমুক্ত সমাজ গড়তে নারীর সু-স্বাস্থ্য, ক্ষমতায়ন, শিক্ষা, পারিবারিক ও সামাজিক মর্যাদা সব ক্ষেত্রে নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় করতে কাজ করতে হবে। নারীদের পেছনে রেখে একটি সমৃদ্ধ জাতি গঠন সম্ভব নয়।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডির নারীপক্ষ কার্যালয়ের নাসরীন হক সভাকক্ষে আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেন। সকালে শুরু হওয়া মতবিনিময় সভা চলে দুপুর পর্যন্ত। এতে অংশ নেন বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীরা।

সদস্য ভিত্তিক নারী সংগঠন নারীপক্ষের চলমান কার্যক্রম ‘অধিকার এখানে এখনই প্রকল্প-২’ এর বিভিন্ন কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় নারীদের অধিকার রক্ষায় নারীদের অর্থনৈতিক সমৃদ্ধি ও সমাজে তাদের সমান অধিকার প্রতিষ্ঠায় দেশের গণমাধ্যমের আরো জোরালো ভূমিকা রাখার আহ্বান করেন তারা।

মতবিনিময় সভায় সংগঠনটির বিভিন্ন কর্মসূচি উপস্থাপন করেন নারীপক্ষের নারী ক্ষমতায়ন ও নারী স্বাস্থ্য বিষয়ক প্রকল্প পরিচালক সামিয়া আফরিন। তিনি বলেন, নারীপক্ষ এখন নারীর ওপর সহিংসতা প্রতিরোধ ও মানবাধিকার, নারীর স্বাস্থ্য ও প্রজনন অধিকার, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও সমতা, সাম্প্রদায়িক সম্প্রীতি ও নারীর অর্থনৈতিক অধিকার এ ৫টি ক্ষেত্র নিয়ে কাজ করছে। মতবিনিময় সভায় বক্তব্য দেন নারীপক্ষের সদস্য ফজিলা বানু লিলি। তিনি বলেন, আমি নারীক্ষের প্রতিষ্ঠাকালীন সময় ১৯৮৩ সাল থেকে এর সঙ্গে যুক্ত আছি। শুরু থেকেই আমরা নারী স্বাস্থ্য নিয়ে কাজ শুরু করেছিলাম, এখন কাজের পরিধি বেড়েছে। প্রজনন বিষয়ে নারী স্বাস্থ্যের সমস্যা প্রকট। এসব বিষয় বরাবরই নারীরা উপেক্ষিত এবং অবহেলিত।

জন্মনিয়ন্ত্রণে নারীদের ব্যবহার করা হচ্ছে জানিয়ে ফজিলা বানু বলেন, জন্মনিয়ন্ত্রণের নামে বছরের পর বছর ধরে নারীদের ব্যবহার করা হচ্ছে। আপনার জানলে অবাক হবেন, জন্মনিয়ন্ত্রণে তাদেরকে (নারী) যে ধরণের ওষুধ সেবন করতে হয়, তা মারাত্মক ঝুঁকিপূর্ণ। এছাড়া জন্মনিয়ন্ত্রণে নারী শরীরে ব্যবহার করা ‘নর প্ল্যান’ বা ইমপ্ল্যান ডিভাইসও নারী স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ।

জন্মনিয়ন্ত্রণ করতে গিয়ে নারী স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পরে জানিয়ে লিলি বলেন, বিদেশ থেকে ইম্পোর্ট করা এসব ওষুধ সেবন করার পর, তাদের নানা রকম সমস্যা দেখা দেয়। কারও প্রচুর ব্লিডিং হয়, কারও আবার ব্লিডিং বন্ধ হয়ে যায়, কারো কারো ক্ষেত্রে আরো জটিল সমস্যা তৈরি করে।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত