ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

চা শ্রমিকদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৯, ৩১ আগস্ট ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের চা শ্রমিকদের সঙ্গে কথা বলবেন। শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেল ৪টায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চা শ্রমিকদের সঙ্গে এ মতবিনিময় করবেন।

জানা গেছে, মজুরি ১২০ টাকা থেকে ১৭০ টাকায় উন্নীত করার পর চা বাগান শ্রমিকদের কাছে চাওয়া-পাওয়ার প্রতীক হয়ে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩০ আগস্ট) প্রধানমন্ত্রীর প্রেস উইং বিষয়টি নিশ্চিত করে।

দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে লাগাতার ১৯ দিনের লাগাতার আন্দোলন শেষে শনিবার (২৭ আগস্ট) প্রধানমন্ত্রী নিজ বাসভবনে চা বাগান মালিকদের সঙ্গে বৈঠক করেন।

সেদিন আড়াই ঘন্টাব্যাপী মিটিং শেষে প্রধানমন্ত্রী দেশের চা শ্রমিকদের মজুরী ১২০ টাকা থেকে ৫০ টাকা বাড়িয়ে ১৭০ টাকা নির্ধারণ করে দেন। পাশাপাশি সেদিন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউয়াস গণমাধ্যম কর্মীদের ব্রিফিংকালে শিগগির প্রধানমন্ত্রী দেশের চা শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন বলে জানিয়েছিলেন।

এরই ধারাবাহিকতায় এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হচ্ছে। মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ অথবা শ্রীমঙ্গল বিভাগীয় শ্রম দপ্তরের সভাকক্ষে এই ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। জানা গেছে, দেশের চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের কথা সরাসরি শুনতে চান। যার আলোকে এই প্রোগ্রাম সাজানো হচ্ছে।

এদিকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী তাদের কথা শুনবেন এমন খবর ছড়িয়ে পড়লে মঙ্গলবার দুপুরের পর থেকে চা শ্রমিকদের আনন্দের শেষ নেই। চা শ্রমিকদের একমাত্র রেজিস্টার্ড সংগঠন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন তাদের প্রস্তুতি শুরু করেছে।

বিশেষ করে ক্যাজুয়াল চা শ্রমিকদের সুযোগ সুবিধা বাড়ানো, চাকরি স্থায়ী করনে জটিলতা নিরসন চা শ্রমিকদের স্থায়ী বাসস্থান, নারী চা শ্রমিকদের মাতৃত্বজনিত ছুটি বাড়ানো, সকল চা শ্রমিকের ক্যাজুয়াল লিভ চালু, স্ফব চা শ্রমিকদের ৫টি গুরুত্বপূর্ণ দাবির বিষয়েও  প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান শ্রমিক নেতারা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত  সাধারণ সম্পাদক নিপেন পাল গণমাধ্যমকে বলেন, আমরা আগামী বৃহস্পতিবার সভা আহ্বান করেছি। চা শ্রমিক ইউনিয়নের শ্রীমঙ্গল কেন্দ্রীয় কার্যালয়ে বেলা ১১ টায় এই সভা আহ্বান করা হয়েছে। যেহেতু চাইলেই তো আর সবসময় একজন প্রধানমন্ত্রীকে পাওয়া যাবে না। তাই আমাদের দাবিগুলো যাতে গোছালো ভাবে উপস্থাপন করতে পারি সে লক্ষণীয় এই সভা আহ্বান করা হয়েছে।

সভায় চা শ্রমিক ইউনিউনের সাধারণ সম্পাদক বলেন, কেন্দ্রীয় কমিটির সকল নেতৃবৃন্দ ছাড়াও ৯টি ভ্যালি থেকে সভাপতিসহ আরো ৩ জন করে প্রতিনিধি অংশগ্রহণ নেবেন। সেখানে বিস্তারিত আলাপ করে কে কে প্রধানমন্ত্রীর উদ্দ্যেশ  বক্তব্য রাখবেন, কারা কারা সভায় যাবেন সবকিছু চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, দেশের চা বাগানগুলোতে চা জনগোষ্ঠীর  ৯-১০ লাখ  লোক বসবাস করে। তারা  এখনো অনেক বৈষম্যের শিকার। প্রথমত চা শ্রমিকদের স্থায়ী বসতভিটা ঘরবাড়ি নেই। শতাধিক বছর বসবাসের পরও ভুমির মালিকানা দেওয়া হয় না । নারী চা শ্রমিকেরা  অন্যান্য সেক্টরের মতো  মাতৃত্ত্বজনিত (৬ মাস) ছুটি পায় না। ক্যাজুয়াল লিভ নেই।

তিনি আরো বলেন, দেশের চা বাগানগুলোতে ৮০-৮৫টি  জাতিগোষ্ঠীর নাগরিকদের বসবাস। তাদের প্রত্যেকের আলাদা আলাদা ভাষা ও সংস্কৃতি রয়েছে।  কিন্ত মাত্র ১০-১৫টি জাতি ক্ষুদ্র নৃগোষ্ঠীর স্বীকৃতি পেয়েছে। অন্যরা পায়নি।

নিপেন পাল বলেন, শ্রম আইনের ৩২ ধারা অনুযায়ী অবসরে যাওয়ার পর চা শ্রমিকদের বাসস্থান ছেড়ে দিতে হয়। এছাড়া চা শ্রমিকের সন্তানেরা পড়ালেখা বা সরকারি চাকরির ক্ষেত্রে কোনো কোটা সুবিধা পায় না। তাই আমাদের দাবি ক্ষুদ্র নৃগোষ্ঠীর মতো আনুপাতিক হারে চা শ্রমিকদের জন্য সকল সেক্টরে কোটা সুবিধা চালু করা।

সর্বোপরি, যতদিন পর্যন্ত মহান জাতীয় সংসদে আনুপাতিক হারে চা শ্রমিক জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব না যাবে ততদিন এদেশের চা শ্রমিকদের সমস্যাগুলো পুরোপুরি সমাধান হবে না।

তিনি বলেন, যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সঙ্গে কথা বলবেন আমরা এই দাবিগুলো উনার কাছে তুলে ধরার প্রস্তুতি নিচ্ছি।

উল্লেখ্য, দেশের ৭৩টি ফাঁড়ি বাগানসহ ২৪১টি চা বাগান নিয়ে গঠিত ৭টি ভ্যালিতে বসবাসরত চা জনগোষ্ঠীর নাগরিক অন্তত  ৯-১০ লাখ হবে। শুধু ভোটার হবে ৪-৫ লাখ। অথচ  চা বাগানগুলোতে কর্মরত স্থায়ী শ্রমিকের সংখ্যা এক লাখের মতো। আরো ৪০-৫০ হাজারের মতো ক্যাজুয়াল শ্রমিক কাজ করছেন বাগানগুলোতে। এই ক্যাজুয়াল শ্রমিকেরা  শুধু  দৈনিক মজুরি ব্যতিত কোনো সুযোগ সুবিধা পায় না। প্রধানমন্ত্রী মজুরি নির্ধারণ করে দেওয়ার পর একজন স্থায়ী শ্রমিক অন্যান্য সুযোগ সুবিধাসহ ৩ টাকার মতো পেলেও ক্যাজুয়াল শ্রমিকেরা মজুরি পাবে শুধু ১৭০ টাকা।

নিউজওয়ান২৪.কম/রাজ

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত