ঢাকা, ১৯ মে, ২০২৪
সর্বশেষ:

গৌরবের আরেক মাইলফলক মেট্রোরেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫০, ২৮ ডিসেম্বর ২০২২  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি


গৌরবের আরেক মাইলফলক এবং স্বপ্ন সত্যি হলো, অবসান ঘটলো প্রতীক্ষার। আজ (বুধবার, ২৮ ডিসেম্বর) বহুল প্রতীক্ষিত ও দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে যানজটমুক্ত গণপরিবহনের এক নতুন যুগে প্রবেশ করলো বাংলাদেশ।

প্রধানমন্ত্রী উত্তরা ১৫ নম্বর সেক্টরের সি ব্লকের মাঠে মেট্রোরেলের উত্তর স্টেশনের প্ল্যাটফর্মে ফলক উন্মোচনের মাধ্যমে মেট্রোরেলের উদ্বোধন করেন। এসময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানা এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী টিকিট কেটে প্রথম যাত্রী হিসেবে মেট্রোরেলে উঠবেন। ট্রেনে ওঠার আগে তিনি উত্তরায় মেট্রোরেল সংলগ্ন মাঠে উদ্বোধন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য রাখবেন।

উল্লেখ্য, মেট্রোরেলের স্বপ্নযাত্রা শুরু হয় ২০১২ সালের ১৮ ডিসেম্বর, যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় এ মেগা প্রকল্পটির অনুমোদন দেন। ঢাকার প্রথম মেট্রোরেল লাইন (উত্তরা-মতিঝিল) নির্মাণ কাজ ২৬ জুন ২০১৬ সালে শুরু হয়। আজ এ লাইনের উত্তরা থেকে আগারগাঁও অংশ উদ্বোধন হলো।

জনসাধারণের জন্য স্বপ্নের এই বাহনের দ্বার খুলবে প্রাথমিক পর্যায়ে শুধু উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। আপাতত সীমিত যাত্রী নিয়ে চলবে। যাতে যাত্রীরা ১০ মিনিটেই এই পৌনে ১২ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবেন।

মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানিয়েছেন, জনগণের স্টেশনে পরিচিতি ও ট্রেন ব্যবহারে অভ্যস্ততা গড়ে তুলতে চলাচল সীমিত করা হয়েছে। আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত উত্তরা থেকে আগারগাঁও স্টেশনেই থামবে ট্রেন। চলাচলকারী ছয় কোচ যুক্ত ১০টি ট্রেনই তার পূর্ণ সক্ষমতার ২৩০৮ জন যাত্রী নিয়ে চলবে।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত