ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

এন্টি টেররিজম ইউনিটের প্রধান হলেন এস এম রুহুল আমিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪০, ৩১ আগস্ট ২০২২  

এস এম রুহুল আমিন

এস এম রুহুল আমিন


জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে গড়ে তোলা পুলিশের বিশেষায়িত শাখা অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন। তিনি মো. কামরুল আহসানের স্থলাভিষিক্ত হবেন।

এর আগে রুহুল আমিন পুলিশ সদরদপ্তরে অতিরিক্ত আইজিপি (লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

২০২০ সালের ৩ মে কামরুল আহসান এটিইউ প্রধানের দায়িত্ব পান। একইবছরের ৯ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এর আগে তিনি সিলেট রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তাকে এটিইউ থেকে বদলি করে পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) করা হয়েছে।

এদিকে এস এম রুহুল আমিন বিসিএস পুলিশ ক্যাডারের ১২তম ব্যাচের কর্মকর্তা। গোপালগঞ্জ সদর থানা এলাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি অবসরপ্রাপ্ত সুবেদার মেজর মরহুম এস.এম আব্দুল খালেকের ছেলে। রুহুল আমিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯১ সালে তিনি এএসপি হিসেবে পুলিশে যোগ দেন। ২০২০ সালের ৯ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান।

পুলিশি হয়রানি রোধ এবং বিভিন্ন মানবসেবামূলক কর্মকাণ্ডে পুলিশকে সম্পৃক্ত করার মাধ্যমে সাধারণ মানুষের হৃদয় জয় করে নেন এই পুলিশ কর্মকর্তা। ২০০৩ সালের ৩১ মার্চ রাজবাড়ী জেলার পুলিশ সুপার হিসেবে যোগদান করেন তিনি। সেখানে ২ বছর দায়িত্ব পালনকালে রাজবাড়ী জেলার সন্ত্রাস দমন এবং মাদক উদ্ধারে নতুন রেকর্ড সৃষ্টি করেন। এরপর তিনি ঝালকাঠির পুলিশ সুপার হিসেবে যোগদান করে সেখানেও অপরাধীদের কাছে আতঙ্কে পরিণত হন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভরিকোস্ট ও দক্ষিণ সুদানসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের হয়ে কাজ করেছেন। এস এম রুহুল আমিন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার, সিলেটের পুলিশ সুপার, ঢাকায় সিআইডির বিশেষ পুলিশ সুপার, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এবং রেলওয়ে পুলিশের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার হিসেবে যোগদান করে বরিশালে পুলিশি সেবার নতুন দিগন্তের সূচনা করেন।

নিউজওয়ান২৪.কম/রাজ

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত