ঢাকা, ০৪ মার্চ, ২০২১
সর্বশেষ:
৬ মাসের জামিন পেলেন কারাবন্দি কার্টুনিস্ট আহমেদ কবীর কিশোর পাপুলের আসনে উপ-নির্বাচন ১১ এপ্রিল দুদকের নতুন চেয়ারম্যান হলেন মঈনউদ্দীন আবদুল্লাহ

নবজাতক দিল করোনা প্রতিষেধকের তথ্য!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১০, ২৭ মার্চ ২০২০  

মরণঘাতী এ করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে নতুন এক গুজব ছড়িয়ে পড়েছে দেশের উত্তরাঞ্চলসহ পুরো দেশে।

মরণঘাতী এ করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে নতুন এক গুজব ছড়িয়ে পড়েছে দেশের উত্তরাঞ্চলসহ পুরো দেশে।


বিশ্বব্যাপী মরণঘাতী করোনাভাইরাসে মিনিটে মিনিটে বাড়ছে মৃত্যর সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। 

ওয়ার্ল্ডোমিটারসের লাইভ তথ্যমতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৩১ হাজার ৮০৬ জন। অন্যদিকে মারা গেছেন ২৪ হাজার ৭৩ জন।

মরণঘাতী এ করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে নতুন এক গুজব ছড়িয়ে পড়েছে দেশের উত্তরাঞ্চলে। উত্তরাঞ্চলে গণ্ডি পেরিয়ে সেই গুজব ছড়াতে শুরু করেছে পুরো দেশে।

লং, সাদা এলাচ আর আদা পানিতে সিদ্ধ করে খেলে করোনাভাইরাসে আক্রান্ত হবে না এমন গুজবটি গতকাল বৃহস্পতিবার (২৬ মার্চ) সন্ধ্যা ছড়িয়ে পড়ে দিনাজপুর ও রংপুরের কয়েকটি জেলায়। পরে রাত ১০ টার পরপরই এই দুই জেলার পার্বতীপুর, বিরামপুর, হিলি, বিরল, বদরগঞ্জ, তারাগঞ্জ, মিঠাপুকুরসহ সব অঞ্চলে ছড়িয়ে পড়ে গুজবটি।

এলাকাবাসির ভাষ্যমতে, ‘দিনাজপুর জেলার পার্বতীপুরে গত বৃহস্পতিবার (২৬ মার্চ) দুপুরে এক নবজাতকের জন্ম হয়। জন্মের পরপরই কথা বলতে শুরু করে এই নবজাতক। সেই নবজাতক বলেছে, করোনাভাইরাস পার্বতীপুরেও আক্রমণ করেছে। এই ভাইরাসের কোনও প্রতিষেধক নাই। তবে লং, সাদা এলাচ আর আদা পানিতে সিদ্ধ করে খেলে করোনাভাইরাস হবে না। দিনে যতবার সম্ভব খেতে হবে। সেই সঙ্গে রং চা চিনি ছাড়া খেলেও করোনাভাইরাস প্রতিরোধ করা যাবে। এসব প্রতিষেধকের কথা বলেই নবজাতকটি মারা গেছে।’

এই গুজব ছড়িয়ে পরার পরেই রাত থেকে গ্রাম অঞ্চলের মানুষ লং, সাদা এলাচ আর আদা সিদ্ধ করে খাওয়া শুরু করেছে। উত্তরাঞ্চলের কয়েকটি উপজেলায় এসব খাওয়ার ধুম পড়ে গেছে।

বদরগঞ্জ উপজেলার শরিফুল নামের এক ব্যক্তি জানান, তিনি তার এক বড় ভাইয়ের কাছে এসব ওষুধের একথা শুনেছেন। সেই বড় ভাই ঘটনাটি শুনেছেন চায়ের দোকানে আড্ডা দেয়ার সময় এক রিকশা চালকের কাছ থেকে।

এদিকে, পার্বতীপুরে নবজাতকের জন্ম-মৃত্যু ও করোনাভাইরাসের প্রতিষেধকের কথা জানিয়ে দেওয়ার বিষয়টি ইতোমধ্য ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু পার্বতীপুরে নবজাতকের জন্মের বিষয়টি জানতে গতকাল রাত থেকে সেখানে খোঁজ নেওয়া হলেও সেরকম কোনো নবজাতকের জন্ম ও মৃত্যুর বিষয়ে কোনও তথ্য জানা যায়নি। 

তবে কিছুদিন আগে, আদা ও রসুন পানিতে ভিজিয়ে খেলে করোনাভাইরাস হবে না এমন তথ্য ছড়িয়ে পড়ার পর বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, এসবের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নাই।

নিউজওয়ান২৪.কম/এমজেড

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত