ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

দুয়ারি, দুই দুয়ারী...

নিউজওয়ান২৪ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৪, ৩১ ডিসেম্বর ২০২২  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি


ছবিতে বাঁশের তৈরি জিনিসগুলোর নাম ‘দুয়ারি’। অনেকটা ফাঁদের মতো; একটাই মাত্র দরজা। নির্মাণ কৌশলও এমন যে, একবার ঢুকে পড়লে আর বেরুনো যায় না। অনেক অঞ্চলে একে বলা হয় দিয়ার বা দিয়াইর। এটি মূলত মাছ ধরার একটি জনপ্রিয় ফাঁদ।

বর্ষায়, নদী, খাল, বিলে যখন জোয়ারের পানি আসে, স্রোত প্রবল হয়ে ওঠে তখন দুয়ারিগুলো পেতে রাখা হয় পানির নিচে, স্রোতের উল্টোদিকে মুখ করে। সচল নয় এমন পানিতেও কিছু মাছ ঢুকে পড়ে এই দুয়ারির মধ্যে, আর বেরোতে পারে না।

আপনাদের মনে করিয়ে দিই, হুমায়ূন আহমেদের একটা উপন্যাসের নাম ‘দুই দুয়ারি’ (অনেক পরে এই নামে একটা সিনেমাও বানিয়েছিলেন তিনি)। 

তো দুই দুয়ারির একটা ব্যাখ্যা এখানে দিয়ে রাখি। আমরা সবসময় জীবন ও জগৎকে ব্যাখ্যা করতে চাই কিংবা জীবনে প্রবেশ করতে চাই একটামাত্র দরজা দিয়ে। এক দুয়ারি জীবন আমাদের। সেই দরজা যুক্তির, বুদ্ধির, বিজ্ঞানের, বাস্তবতার। কিন্তু আরেকটা দরজাও তো থাকতে পারে, যেটি যুক্তিবুদ্ধির ঊর্ধ্বে, রহস্যময়তায় ভরা, এখনো খুলেই দেখিনি সেটা। সেই দরজা দিয়ে যদি জীবনে প্রবেশ করি তাহলে কেমন হবে? কিংবা এক দরজা দিয়ে একজন আর আরেক দরজা দিয়ে অন্যজন, তারপর দুজনের দেখা হলো, কেমন হবে সেই অভিজ্ঞতা? এমন অভিজ্ঞতার বাস্তবতাই দেখাতে চেয়েছিলেন হুমায়ূন তার দুই দুয়ারিতে।

যারা ‘দুই দুয়ারি’ সিনেমাটি দেখেছেন, এই লেখা পড়ার পর আবার দেখলে দেখবেন ওটার অর্থ পাল্টে গেছে!

(ফেসবুকে আমাদের গ্রাম পেজ এর পোস্ট থেকে)

নিউজওয়ান২৪.কম/রানি

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত