ঢাকা, ১৩ এপ্রিল, ২০২১
সর্বশেষ:
দেশে প্রথমবারের মতো সংবাদ পাঠ করলেন ট্রান্সজেন্ডার নারী ২৫ মার্চ চট্টগ্রামে অনেককে জিয়া গুলি করে হত্যা করে: প্রধানমন্ত্রী

জীবনের সত্য সম্পর্কে...

ইত্যাদি ডেস্ক

প্রকাশিত: ২০:২২, ১১ এপ্রিল ২০২০  

একদিন আপনার পুরো জীবন আপনার চোখের সামনে ভাসবে। তাই তা দেখার মতো মূল্যবান করে তুলুন।

একদিন আপনার পুরো জীবন আপনার চোখের সামনে ভাসবে। তাই তা দেখার মতো মূল্যবান করে তুলুন।



এটি একটি আফ্রিকান সিংহের মৃত্যুর এক মিনিট আগের ছবি।

সিংহটি তার জীবনের প্রথম দিনগুলোতে, একটি সাধারণ গর্জন দিয়ে বন্য পশুর পুরো গোষ্ঠীকে ভয়ে হিমশীতল করে দিতো, কিন্তু এখন সে তার বৃদ্ধ বয়সে রয়েছে। এখন তার চলাফেরা করতে কষ্ট হয়, শিকার করা তো দূরে থাক। তার পাঁজরের দিকে তাকান। দেখুন সে কত পাতলা। সে জানে যে এটিই জীবনের শেষ।

আমি এই সিংহের ছবিটির সঙ্গে বৃদ্ধ বয়সের একজন সন্ন্যাসীর সঙ্গে মিল পাচ্ছি। এই সিংহটি খুব শান্ত এবং চোখে সোজা মৃত্যু দেখছে। সে আর্তচিৎকার করে না, সে ঠিক পরের মিনিটের জন্য অপেক্ষা করছে যখন সবকিছু ঠিকঠাক হয়ে যাবে। আর কোনো কষ্ট থাকবে না। আর খিদে পাবে না। সে দাঁড়িয়ে থাকার জন্য সর্বাত্মক চেষ্টা করে এবং শেষ পর্যন্ত সে এক দুর্দান্ত লড়াই লড়েছিল।

ঠিক একই রকমভাবে, প্রতিটি মানুষের ভাগ্য এই সিংহের মতো

আপনি কি আপনার সম্পদের জন্য গর্বিত?

আপনি কি আপনার সৌন্দর্যে গর্বিত?

আপনি কি আপনার প্রভাবশালী দেহ নিয়ে গর্বিত?

আপনি কি আপনার খ্যাতি নিয়ে গর্বিত?

এমন একদিন আসবে যখন এই সমস্ত বিষয়গুলোর কোনো মানে আপনার কাছে থাকবে না। স্মরণ করুন চেস্টার, ক্রিস বেনোইট এবং রবিন্সের মতো বিখ্যাত ব্যক্তিদের। চেস্টারের কথায় সত্য, শেষ পর্যন্ত, ‘এই সব কিছুর কোনো মানে থাকে না।

এই সিংহের মতোই, একদিন আপনাকে শেষের মুখোমুখি হতে হবে। ঠিক এই সিংহের মতোই একদিন আপনি আপনার অতীতের ছায়া হয়ে উঠবেন। ঠিক এই সিংহের মতোই একদিন আপনি সময়ের ব্যবধানে হারিয়ে যাবেন। ঠিক এই সিংহের মতোই, একদিন আপনি সরাসরি মৃত্যুর চোখের দিকে তাকাবেন এবং শেষ পর্যন্ত তা মেনে নেবেন। একসময় আপনি যেমন শক্তিশালী ছিলেন, তেমনটা থাকবেন না। আপনি যেমন সুন্দর ছিলেন, তেমন সুন্দর থাকবেন না। আপনি আকাশের হারিয়ে যাওয়া বিবর্ণ একটি নক্ষত্র মাত্র।

একদিন আপনার পুরো জীবন আপনার চোখের সামনে ভাসবে। তাই তা দেখার মতো মূল্যবান করে তুলুন।

-উম্মে সালমা 

সূত্র: কোরা

নিউজওয়ান২৪’কম

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত