ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

‘লি’ আর নেই

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৫, ১৩ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

স্ট্যান লি। যিনি মার্বেল কমিক্স এর স্রষ্টা। আর এই কমিক্স থেকেই নির্মিত হয়েছিলো ‘স্পাইডারম্যান’, ‘আয়রনম্যান’, ‘অ্যাভেঞ্জার’স সহ দর্শক প্রিয় এবং ব্যবসাসফল সিনেমাগুলো। গতকাল রাতে তিনিই পৃথিবীর মায়া ত্যাগ করে পাড়ি জমান না ফেরার দেশে।

শিকাগোর শিনাই মেডিক্যাল সেন্টারে বার্ধক্যজনীত রোগে তিনি মারা যান। স্ট্যান লি’র মৃত্যুর খবর নিশ্চিত করেন লি’কন্যা জেসি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

তার সৃষ্ট বইয়ের পাতার সব চরিত্র আপনা হতেই মানুষের মনে জায়গা করে নিয়েছিল। আজো কমিক্সের কথা বললে মানুষের মুখে চলে আসে ‘আয়রনম্যান’, ‘স্পাইডারম্যান’, ‘ব্ল্যাকপ্যানথার’, ‘হাল্ক’ এর নাম।

১৯৬০ সাল থেকে মার্বেল কমিক্স লেখা শুরু করেন স্ট্যান লি’র। শুধু লেখাই নয়, প্রচ্ছদ থেকে তার খুঁটিনাটি, সবটাই প্রায় নিজে হাতে করতেন প্রবাদ প্রতীম ব্যক্তিত্বের এই মানুষটি। ফিকশনই নয়, বাস্তবের নানা ঘটনাও লি’ রচিত নানা কমিক্সে উঠে এসেছে। 
তার মধ্যে উল্লেখযোগ্য ‘ভিয়েতনাম’ যুদ্ধ। ১৯৭২ এর পর থকে কমিক্স রচনা বইয়ের পাতা থেকে উঠে আসে টিভির পর্দায়। তার জনপ্রিয়তা বাড়ে ক্রমশ। লি’ এই সময় থেকে প্রায় মিথে পরিণত হয়েছিলেন। তবে সেখানেই থেমে যাওয়া নয়, বর্তমানের থেকে কমিক্সকে কীভাবে আরো মনোগ্রাহী করা যায় তার চিন্তাও করতেন তিনি।

শুধু লেখালেখি নয়, তার জনপ্রিয়তাকে পুঁজি করে তৈরি হয়েছে সিনেমা। এমসিইউ ফিল্মে ক্যামিও’র চরিত্রে অভিনয় করেন তিনি। সব মিলিয়ে বিশ্বজুড়ে এর বর্ণময় চরিত্রের নাম স্ট্যান লি’।

নিউজওয়ান২৪/জেডআই