ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

রোজী সামাদের স্মরণে গুগল ডুডল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৫:৪৭, ২৩ এপ্রিল ২০১৯  

গুগল ডুলে রোজি আফসারী

গুগল ডুলে রোজি আফসারী

তার প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। রোজী সামাদ বা রোজী আফসারী নামে বাংলা চলচ্চিত্রে একসময় নায়িকা ছিলেন, পরে চরিত্রাভিনেত্রী হয়ে অভিনয় করেন অনেক সিনেমায়। ১৯৭৩ সালে ঋত্বিক ঘটকের বহুল আলোচিত তিতাস একটি নদীর নাম সিনেমায় অভিনয় করেন। ১৯৬৪ সালে এই তো জীবন নামের চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে রূপালী পর্দার জগতে পা রাখেন।  

দুই শতাধিক বাংলা সিনেমায় অভিনয় করেন রোজী এবং তার অভিনীত বেশিরভাগ চরিত্রই ছিল ইতিবাচক কষ্টসহিষ্ণু সুশীলা নারীর। তিনি পাকিস্তান আমলে বেশকিছু উর্দু সিনেমায়ও অভিনয় করেন যার মধ্যে আছে জাগো হুয়া সাভেরা, আুর ঘুম নেহি, পাকিস্তানের প্রথম রঙিন চলচ্চিত্র জহির রায়হান পরিচালিত সঙ্গম। এছাড়া নীল আকাশের নীচে, কাঁচ কাটা হীরে, এতটুকু আশা, জীবন থেকে নেয়াসহ বহু আলোচিত বাংলা সিনেমায় অভিনয় করেছেন মেধাবী এই অভিনেত্রী।

১৯৭৫ সালের সুপারহিট লথিয়াল সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়াও জহির রায়হান পদক, বাচসাস পদকেও ভূষিত হন তিনি। সেই রোজী আফসারীকে নিয়ে গুগল ডুডল প্রকাশ করা হয়েছে আজকে। রোজীর জন্ম ২৩ এপ্রিল ১৯৪৬ সালে। কিডনি জটিলতায় চিকিৎসাধীন অবস্থায় ২০০৭ সালের ৯ মার্চ ঢাকায় বারডেম হাসপাতালে মৃত্যুবরণ করেন রোজী আফসারী। প্রথমদিকে আব্দুস সামাদকে বিয়ে করে রোজী সামাদ নামে পরিচিত ছিলেন তিনি। পরে চিত্র পরিচালক মালেক সাফসারীকে বিয়ে করে নিজের নামের সঙ্গে সামাদের স্থলে আফসারী যোগ করেন।

প্রসঙ্গত, গুগলের হোমপেজে দেখানো বিশেষ লোগো হচ্ছে এ ডুডল যা বিশেষ কোনো দিন, উপলক্ষ বা বিশেষ কোনো ব্যক্তির সম্মানে প্রদর্শন করে থাকে গুগল। বিশেষ দিনগুলোতে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ ওই দিনটি তাৎপর্যের সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা–ই গুগল ডুডল নামে পরিচিত।
নিউজওয়ান২৪.কম/আরকে