ঢাকা, ২৮ মার্চ, ২০২৪
সর্বশেষ:

বিজেপির অভিযোগে কলকাতায় গ্রেপ্তার ঝুঁকিতে ঢাকার নায়ক ফেরদৌস!

প্রকাশিত: ১৮:২৭, ১৬ এপ্রিল ২০১৯  

ফেরদৌস খামোখাই অন্য দেশের নির্বাচনী প্রচারণায় গিয়ে বেকায়দায়

ফেরদৌস খামোখাই অন্য দেশের নির্বাচনী প্রচারণায় গিয়ে বেকায়দায়

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছিলেন বাংলাদেশি চিত্রনায়ক ফেরদৌস। বিষয়টি কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি (ভারতীয় জনতা পার্টি) ভালভাবে নেয়নি। তারা দেশটির নির্বাচন কমিশনে এ নিয়ে অভিযোগ করেছে। ভিসা আইনের শর্ত লঙ্ঘন করে নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ায় বাংলাদেশি এই অভিনেতাকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে বিজেপির পশ্চিমবঙ্গ শাখা।

বিজেপি বলছে, বিদেশি অভিনেতাকে এনে এভাবে নির্বাচনী প্রচারণার ঘটনা আগে কোথাও ঘটেনি।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) খবরে বলা হয়েছে, অন্য দেশের নাগরিক তৃণমূল কংগ্রেসের হয়ে নির্বাচনী প্রচারে অংশ নিচ্ছে; এমন অভিযোগ পাওয়ার পর ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় রিজিওনাল ফরেইনার্স রেজিস্ট্রেশন অফিসের কাছে এ বিষয়ে ব্যাখ্যাসহ প্রতিবেদন চেয়েছে।

পশ্চিমবঙ্গ বিজেপি নেতা জেপি মজুমদার নির্বাচন কমিশনে দায়ের করা অভিযোগে বলেছেন, ভারতে নির্বাচনী প্রক্রিয়ায় কোনো বিদেশি অংশ নিতে পারেন না। কিন্তু তৃণমূল কংগ্রেস একজন বাংলাদেশিকে ব্যবহার করে নির্বাচনী বিধি ভঙ্গ করেছে। এছাড়া ভিসা-সংক্রান্ত আইন না মানায় তাকে (ফেরদৌস) গ্রেপ্তার করা উচিত।

বিজেপির রাজ্য সভাপতি দিলিপ ঘোষ ইন্ডিয়া টুডে-কে বলেছেন, নির্বাচনী প্রচারের এমন কৌশল আগে কখনো দেখিনি। কাল হয়তো ইমরান খানকেও (পাকিস্তানের প্রধানমন্ত্রী) প্রচারে ডাকবে তৃণমূল। ভোট কম পড়লে রোহিঙ্গাদেরও ডেকে আনতে পারেন তিনি (মমতা বন্দোপাধ্যায়)।

দিলিপ প্রশ্ন তুলে বলেন, ‘ভারতের একটি রাজনৈতিক দলের নির্বাচনী প্রচারে এভাবে বিদেশি তারকা আসতে পারেন? তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায় আইন মানেন না; আমরা এ ঘটনার নিন্দা জানাই।’

গত রবিবার ফেরদৌস পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ আসনে তৃণমূল প্রার্থী কানহাইয়ালাল আগরওয়ালের নির্বাচনী প্রচারে অংশ নেন। এ সময় তার সঙ্গে ছিলেন টালিউড তারকা অঙ্কুশ হাজরা ও পায়েল।

যে প্রার্থীর পক্ষে ফেরদৌস প্রচার করেছেন সেই তৃণমূল নেতা কানাইলাল আগরওয়ালের প্রার্থীতা বাতিলেরও আবেদন করেছে বিজেপি। আর রাজ্য নির্বাচন কমিশনের অতিরিক্ত মুখ্য নির্বাচন কর্মকর্তা সঞ্জয় বসু বলেছেন, অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

মুসলিম সংখ্যাগরিষ্ঠ রায়গঞ্জ আসনে বিজেপির প্রার্থী দেবশ্রী চৌধুরী, কংগ্রেসের প্রার্থী দীপা দাসমুন্সি আর সিপিএম প্রার্থী বর্তমান বিদায়ী সাংসদ মোহাম্মদ সেলিম।

এদিকে, বিজেপির অভিযোগের জবাবে তৃণমূল নেতা মদন মিত্র বলেছেন, বাংলাদেশের সঙ্গে আমাদের অকৃত্রিম বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। তাই এটা বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে হয়েছে। এতে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের কোনো প্রশ্ন নেই।
নিউজওয়ান২৪.কম/সিএন