ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

বছর জুড়ে তালিকার শীর্ষে ছিলো যে গানগুলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৬, ২৮ ডিসেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

গান এক ধরনের শ্রবণযোগ্য কলা যা সুসংবদ্ধ শব্দ ও নৈশব্দের সমন্বয়ে মানবচিত্তে বিনোদন সৃষ্টি করতে সক্ষম। সুর ও ধ্বনির সমন্বয়ে সৃষ্টি হয় গান। গান ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। গলার স্বর ভালো না থাকলেও আমরা গুন গুন করে গান করতে পছন্দ করি।

গান মানুষের আত্মার খোড়াক জোগায়। বিভিন্ন সময় সুখ-দুঃখের সাথী হয় এই গান। একটি ভালো গান শ্রোতাদের মনে গেঁথে থাকে অনেক দিন। বর্তমানে সোশ্যাল মিডিয়ার বদৌলতে গানের সঙ্গে সব শিল্পীরাই গল্প উপযোগী ভিডিও বানিয়ে দর্শকদের সামনে উপস্থাপন করছেন। দর্শকরাও সহজেই ভালো আর মন্দটা সহজে খুঁজে নিচ্ছেন। তেমনি এ বছরে প্রকাশিত আলোচিত গানের সম্পর্কে তুলে ধরা ধরা হলো।

অপরাধী
এ বছরে আরমান আলিফের ‘অপরাধী’ গানটি ইউটিউবে বাংলা গানের রেকর্ড সৃষ্টি করেছে। ঈগল মিউজিকের ইউটিউব চ্যানেলে প্রকাশিত গানটি বছর শেষে এসে ১৯ কোটি ভিউ ছাড়িয়ে গেছে। এর কথা ও সুর করেছেন আরমান আলিফ নিজেই। সংগীতায়োজন করেন অংকুর মাহমুদ। গানটি নিয়ে আলোচনা-সমালোচনা হলেও এ প্রজন্মের শ্রোতাদের কাছে বেশ সাড়া ফেলেছে গানটি।

নেশা
আরমান আলিফের আরেকটি গান ‘নেশা’। ২০ আগস্ট জি সিরিজের ব্যানারে প্রকাশিত এ গানটি এরই মধ্যে পাঁচ কোটি ভিউ ছাড়িয়েছে।

বেইমান
পরপর তৃতীয় শীর্ষস্থান ধরে রেখেছে আরমান আলিফের ‘বেইমান’ গানটি। এটি ৪ কোটি ভিউ ছাড়িয়েছে। সিএমভির ব্যানারে প্রকাশিত এ গানটিতে কণ্ঠ দেয়ার পাশাপাশি এর কথা-সুর করেছেন আরমান নিজেই। সংগীতায়োজন করেছেন শাহরিয়ার রাফাত। ভিডিও নির্মাণ করেছেন সৈকত নাসির।

চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া
শাপলা মিডিয়ার ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’ সিনেমার টাইটেল গান। গানটি এখন পর্যন্ত ২ কোটি ৫৯ লাখেরও বেশি বার দেখা হয়েছে। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন শাহরিয়ার রাফাত। তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন ঐশী। গানের কথা লিখেছেন সুদীপ কুমার দ্বীপ।

ওহে শ্যাম
গানটি ‘পোড়ামন-২’ ছবির। জাজ মাল্টিমিডিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ‘ও হে শ্যাম’ নামে গানটি প্রকাশ করা হয়। এটির বছর শেষে ভিউ হয় ২ কোটি ৪৮ লাখেরও বেশি। গানটির কথা লিখেছেন শাহ আলম সরকার। দ্বৈতভাবে গানটি গেয়েছেন ইমরান ও কনা। সংগীতায়োজন করেছেন ইমন সাহা।

এমন একটা তুমি চাই
সিএমভি ব্যানারে প্রকাশিত ইমরানের কণ্ঠে ‘এমন একটা তুমি চাই’ শিরোনামের গানটি রয়েছে আলোচনায়। বছর শেষে এ গানটির ভিউ দুই কোটি পেরিয়ে গেছে। গানটির কথা লিখেছেন মেহেদী হাসান লিমন। সুর করেছেন নাজির মাহমুদ। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

অভিযোগ
তানভীর ইভানের গাওয়া নাটকের গান ‘অভিযোগ’ প্রকাশ পায় সিডি চয়েজের ইউটিউবে। গানটি লিখেছেন শিল্পী নিজেই। সুর ও সংগীতায়োজন করেন পিরান খান। প্রবীর রায় চৌধুরী পরিচালিত ‘বেস্ট ফ্রেন্ড’ নামের একটি নাটকে ব্যবহৃত হয়েছিল গানটি। এরই মধ্যে ২ কোটি ভিউ ছাড়িয়েছে গানটির।

একটাই তুমি
এ বছরের শুরুতেই ধ্রুব মিউজিক স্টেশনের ব্যানারে প্রকাশ হয় তাহসান ও পূজার কণ্ঠে দ্বৈত গান ‘একটাই তুমি’। বছর শেষে ইউটিউবে এ গানের ভিউ ১ কোটি ১৯ লাখ ছাড়িয়ে গেছে। গানটির কথা লিখেছেন সোমেশ্বর অলি। সুর ও সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার।

সুতো কাটা ঘুড়ি
‘পোড়ামন ২’ সিনেমার আরো একটি গান ‘সুতো কাটা ঘুড়ি’ রয়েছে আলোচনায়। গাজী মাজহারুল আনোয়ারের কথায় গানটির সুর করেছেন আকাশ সেন। গানটিতে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন নদী। এ গানের ভিউ হয়েছে এক কোটিরও বেশি।

মনটা আমার
সংগীতার ব্যানারে প্রকাশ হয় এফএ সুমনের কণ্ঠে ‘মনটা আমার’ গানের মিউজিক ভিডিও। এপ্রিলে প্রকাশিত এ গানের ভিউ এক কোটি ছাড়িয়ে গেছে। আহমেদ খসরুর কথায় গানটির সুর করেছে এফএ প্রীতম ও সংগীতায়োজন করেছেন ওয়াহেদ শাহীন।

বুকের বাঁ পাশে
আলোচনায় এসেছে ভাইরাল শিল্পী মাহতিম শাকিবের ‘বুকের বাঁ পাশে’ গানটি। সিডি চয়েসের ব্যানারে প্রকাশিত এ গানটি ইউটিউবে শুনেছেন ৯৭ লাখের বেশি শ্রোতা। গানের কথা লিখেছেন সোমেশ্বর অলি। সুর ও সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। মিজানুর রহমান আরিয়ান পরিচালিত ‘বুকের বাঁ পাশে’ টেলিছবির টাইটেল সং ছিল এটি।

দুই দুবার
আসিফ আকবর ও জেমির ‘দুই দু’বার’ শিরোনামের গানটি এসেছে আলোচনায়। বছর শেষে এ গানটি ৯২ লাখের বেশি ভিউ হয়েছে। এর কথা লিখেছেন সুদীপ কুমার দীপ আর সংগীতায়োজন করেছেন শ্রী প্রীতম। গানটি প্রকাশ হয় নিউ ভিশন বিডির ইউটিউব চ্যানেলে

ইস
ইমরানের কণ্ঠে ‘ইস’ শিরোনামের গানটি বেশ সাড়া ফেলেছে। ধ্রুব মিউজিক স্টেশনের ব্যানারে প্রকাশিত গানটির সুর ও সংগীতায়োজন করেন ইমরান নিজেই। গানের কথা লিখেছেন স্নেহাশীষ ঘোষ। বছর শেষে এসে ৮৭ লাখের বেশি শ্রোতা গানটি ইউটিউবে শুনেছেন।

গার্ল ফ্রেন্ডের বিয়ে
প্রয়াত খালিদ হাসান মিলুর দুই ছেলে প্রতীক হাসান ও প্রীতম হাসানের কণ্ঠে গানচিল মিউজিকের ব্যানারে প্রকাশ হয় ‘গার্ল ফ্রেন্ডের বিয়ে’ শিরোনামের গান। লুৎফর হাসানের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন প্রীতম হাসান। এ গানটি ইউটিউবে ৭৭ লাখের বেশি শ্রোতা শুনেছেন।

নিউজওয়ান২৪/এএস