ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩১, ২৪ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

কিংবদন্তী কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ মারা গেছেন। (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। 

শনিবার রাত ১১টার দিকে তার বারিধারার বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গুণী এ শিল্পী। 
 
রাত ১টার দিকে এ তথ্য নিশ্চিত করেন শফিক তুহিন জানান, বারিধারার বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন শাহনাজ রহমতুল্লাহ। এসময় তার পাশে ছিলেন স্বামী রহমতুল্লাহ।

একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘আমার দেশের মাটির গন্ধে’, ‘একতারা তুই দেশের কথা বল রে আমায় বল’, ‘সাগরের তীর থেকে’, ‘খোলা জানালা’, ‘পারি না ভুলে যেতে’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘আমি তো আমার গল্প বলেছি’—এ রকম অসংখ্য গান দিয়ে বাংলাদেশের অগণিত শ্রোতার মন জয় করেছেন শাহনাজ রহমতউল্লাহ। তার গাওয়া দেশাত্মবোধক গান আজো জনপ্রিয়।

১৯৫২ সালে জন্মগ্রহণ করেন বাংলা সংগীতের এই কিংবদন্তি শিল্পী। মাত্র ১১ বছর বয়সে রেডিও এবং চলচ্চিত্রের গানে তার যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। ‘নতুন সুর’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেছিলেন শাহনাজ রহমতউল্লাহ। ১৯৬৪ সালে টিভিতে প্রথম গান করেন। পাকিস্তানে থাকার সুবাদে করাচি টিভিসহ উর্দু ছবিতেও অনেক গান করেছেন এই শিল্পী। গান শিখেছেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে।

গানের জগতে পাঁচ দশকেরও বেশি সময়ে শাহনাজ রহমতউল্লাহর অ্যালবাম প্রকাশিত হয়েছে চারটি। প্রথমটি ছিল প্রণব ঘোষের সুরে ‘বারটি বছর পরে’, তারপর প্রকাশিত হয় আলাউদ্দীন আলীর সুরে ‘শুধু কি আমার ভুল’।
 
সঙ্গীতে অবদানের জন্য তিনি একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলাদেশ শিল্পকলা একাডেমী পুরস্কার, বাচসাস পুরস্কারসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন।

বিবিসির জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজ রহমতুল্লাহর গাওয়া চারটি গান স্থান পায়। এর মধ্যে আনোয়ার পারভেজের সুর করা দুটি গান, খান আতাউর রহমান, আবদুল লতিফের সুরে দুটি ভিন্ন গান রয়েছে।

শাহনাজ রহমতুল্লাহর মেয়ে সিনথিয়া লন্ডনে থাকেন। আর একমাত্র ছেলে ফয়সাল যুক্তরাষ্ট্রের এক ইউনিভার্সিটি থেকে এমবিএ করে এখন কানাডা প্রবাসী। তিনি রাজধানীর বারিধারা বাসায় থাকতেন। তার বড় ভাই সুরকার আনোয়ার পারভেজ ও ছোট ভাই প্র‍য়াত চিত্রনায়ক জাফর ইকবাল।

কিংবদন্তী কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ’র জানাজা রোববার বাদ জোহর বারিধারা কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এরপর বনানীর সামরিক কবরস্থানে তাকে দাফন করা হবে। 

বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন, শাহনাজ রহমতুল্লাহর ননদ নাহার আবেদ।

নিউজওয়ান২৪/আ.রাফি