ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

‘ওয়েব সিরিজে ভরপুর যৌনতা’ দেখার কেউ নেই!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ১৫ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

চূড়ান্ত ভায়োলেন্স থেকে ভরপুর নগ্নতা, সবই যেন চলতে পারে ওয়েব সিরিজে। কারণ সেখানে সেন্সরের ঝামেলা নেই, নেই কাটছাঁট-এর প্যারা। তবে সম্প্রতি বোম্বে হাইকোর্টের বিচারপতি ভূষণ ধর্মাধিকারী ও বিচারপরতি মুরলীধর গিরাতকর ঘোরতর আপত্তি তুলেছেন ওয়েব সিরিজে যথেষ্ট নগ্নতা, যৌনতা ও হিংসা প্রদর্শনের বিষয়ে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি আইনজীবী দিব্যা গোন্টিয়া ওয়েব সিরিজে হিংসা ও যৌনতা প্রদর্শনের বিষয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন। তার বক্তব্য, নেটফ্লিক্স, আমাজন প্রাইম প্রভৃতি প্ল্যাটফর্মে যে সব ওয়েব সিরিজ প্রদর্শিত হচ্ছে, তার অনেকগুলোতেই পর্নোগ্রাফিক কন্টেন্ট বিদ্যমান। সেই সঙ্গে তাতে ব্যবহৃত হয় অশালীন ভাষা ও অঙ্গভঙ্গী।

জনস্বার্থ মামলার শুনানিতে বিচারপতিরা জানান, এই বিষয়ে কোথাও একটা নির্দেশিকা থাকার প্রয়োজন। জাতীয় অথবা আন্তর্জাতিক, যে কোনো ওয়েব সিরিজ সম্প্রচারের আগে তা আগে স্ক্রিনিংয়ের ব্যবস্থা একান্ত কাম্য।

কোনো সিরিজই অনলাইনে বিনা বিচারে চলে যেতে পারে না। সব কিছুর একটা সীমাবদ্ধতা থাকা দরকার, এমনই মন্তব্য করেছেন বিচারপতিরা।

প্রসঙ্গত, সম্প্রতি জাতীয় ও প্রাদেশিক স্তরে এমন কিছু ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে, যা নিয়ে রীতিমত বিতর্ক সৃষ্টি হয়েছে গণমাধ্যমে। এরপর থেকে ওয়েব সিরিজেও সেন্সর ব্যবস্থা চালু হওয়া উচিত বলে মনে করছেন অনেকেই।

নিউজওয়ান২৪/জেডএস