ঢাকা, ১৫ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

স্মার্টকার্ড পাবেন সিঙ্গাপুর প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৪, ১৩ এপ্রিল ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশিদের দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সেবা দেয়ার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি বছরই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড পাচ্ছেন।

সূত্র জানায়, ইসি সচিব হেলালুদ্দীন আহমদের নেতৃত্বে ৩ থেকে ৯ মার্চ ইসির একটি উচ্চ পর্যায়ের টিম সিঙ্গাপুর ঘুরে এসে কার্যক্রম হাতে নেওয়ার জন্য বেশকিছু সুপারিশ করেছে। আর সে ভিত্তিতেই কার্যক্রম এগিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে।

এতে বলা হয়েছে, সিঙ্গাপুরে বসবাসকারী বাংলাদেশিরা একলাখের বেশি নয়। তাদের তথ্য নিয়ে দেশ থেকে তদন্তের পর এনআইডি ছাপিয়ে সিঙ্গাপুরে গিয়ে বিতরণের জন্য ছয় মাস সময় লাগবে।

তবে, সিঙ্গাপুরের আইন অনুযায়ী তারা এক মাসের বেশি ভিসা দেয় না। আর এটিই কাজ করার জন্য একটি বড় বাধা। তাই কয়েক ধাপে কর্মকর্তাদের পাঠিয়ে কাজটি সম্পন্ন করার পক্ষে ইসি সচিব।

দেশটিতে অবস্থিত অগ্রণী ব্যাংক এ ব্যাপারে সাহায্য করার কথা জানিয়েছে। ব্যাংকটি এ কার্যক্রম চালানোর জন্য তাদের বুথে অবস্থিত জায়গায় ইসিকে বুথ স্থাপনের জন্য সম্মতি দিয়েছে। এছাড়া সিটি ব্যাংক ও প্রাইম ব্যাংকের স্পেসও ব্যবহার করা হতে পারে।

ইসি সচিবালয়ের প্রস্তাবনা অনুযায়ী, ৫ থেকে ৬ জনের এক একটি টিম ২১ দিন করে সিঙ্গাপুর অবস্থান করে কার্যক্রম চালাবে। প্রয়োজনীয় জনবল, সময়সীমা উল্লেখ করে হাইকমিশনের মাধ্যমে প্রথমে সিঙ্গাপুর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি নিতে হবে।

এছাড়া ভোটার কার্যক্রম ও এনআইডি সরবরাহের জন্য প্রয়োজনীয় ল্যাপটপ, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ক্যামেরা, আইরিশ নেওয়ার মেশিন, সিগন্যাচার প্যাড, ইত্যাদি কিট নেওয়ার বিষয়টিও দূতাবাসের মাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

প্রবাসী বাংলাদেশ দীর্ঘদিনের দাবি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পর ২০১৮ সালে এ উদ্যোগ হাতে নেয় নির্বাচন কমিশন। এরপর কয়েক দফায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিভিন্ন দূতাবাসের সঙ্গে বৈঠক করে সিঙ্গাপুরকেই প্রথম হিসেবে বেছে নেয় ইসি।

নিউজওয়ান২৪/ইরু

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত