ঢাকা, ২৭ অক্টোবর, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

চলে গেলেন ঋষি কাপুর

শোবিজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৪, ৩০ এপ্রিল ২০২০  

ঋষি কাপুর -ফাইল ফটো

ঋষি কাপুর -ফাইল ফটো


ঋষি কাপুর। বলিউডের ক্যারিয়ারে অভিনয় করেছেন অসংখ্য চরিত্রে। বলা চলে সিনেমার জন্যই যেন জন্ম হয়েছিলো তার। বলিউডে তিনি এসেছেন রাজার হালে, গেলেনও সেভাবেই।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ভারতের মুম্বাইয়ের এইচএন রিলায়েন্স হাসপাতালের আইসিইউতে মারা যান ঋষি কাপুর।

১৯৭০ সালে বাবা রাজ কাপুরের ছবি ‘মেরা নাম জোকার’ ছবিতে শিশু অভিনেতা হিসেবে অভিনয় শুরু করেন তিনি। সেই থেকেই পথ চলা। তিনি এমনই এক অভিনেতা ছিলেন যার পর্দার উপস্থিতি চলচ্চিত্রপ্রেমী ছোট-বড় সবারই নজর কেড়েছিলো।

১৯৮০ সালের ‘কার্জ’ সিনেমাটি পরিচালনা করেছিলেন সুভাষ ঘাই। স্ত্রীর দ্বারা হত্যার শিকার এক যুবকের পুনরায় পৃথিবীতে ফিরে আসার গল্প এটি। এখানে ঋষি কাপুরের চরিত্রটির নাম মন্টি। এই সিনেমাটিই ঋষিকে এনে দেয় রাজ্যের জনপ্রিয়তা। ১৯৭৭ সালে কাদের খানের লেখা কাহিনী অবলম্বনে নির্মিত হয় ‘অমর আকবর এন্টনি’ নামের সিনেমাটি। এ সিনেমায় অমিতাভ বচ্চন, শাবানা আজমি, ভিনোদ খান্নাসহ অনেকেই অভিনয় করেছেন। ১৯৮২ সালের সিনেমা ‘ইয়ে ওয়াদা রাহা’ একটি মিউজিকাল রোমান্স। এর কেন্দ্রীয় চরিত্রে ঋষি অভিনয় করেছেন। এ সিনেমাটি সংগীত পরিচালনা করেছেন আরডি বর্মণ।

১৯৮৫ সালে নির্মিত ‘সাগর’ সিনেমাটিকে ক্লাসিক একটি প্রেমকাহিনী হিসেবে বিবেচনা করা হয়। ত্রিভুজ প্রেমের কাহিনী নিয়ে নির্মিত এ সিনেমায় ঋষির সহ-অভিনেতা ছিলেন কামাল হোসেন ও ডিম্পল কাপাডিয়া। সিনেমাটি পরিচালনা করেছেন রমেশ সিপ্পি। ‘নাসিব’ (১৯৮১) সিনেমাটির কথা বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবে ঋষি কাপুরের ক্যারিয়ারে। এ সিনেমাটিতে লটারি জিতে জীবনের কী পরিবর্তন হয় এবং জীবন কোথায় গিয়ে ঠেকে তা দেখানো হয়েছে। এই সিনেমাটির নির্মাতা মনমোহন দেশাই। অভিনয়ে রিশির সঙ্গে ছিলেন, অভিতাভ বচ্চন, শত্রুঘন সিনহা প্রমুখ।

‘হাম কিসিসে কম নেহি’ সিনেমাটি ঋষি কাপুর অভিনিত সিনেমাগুলোর অন্যতম। একশন কমেডি ঘরানার সিনেমাটি রিলিজ পায় ১৯৭৭ সালে। এর পরিচালনায় ছিলেন নাসির হুসাইন। স্মাগলারের পুত্রের চরিত্রে ভালোই মানিয়েছে ঋষি কাপুরকে।

নিউজওয়ান২৪.কম/এমজেড