ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

কেন পরীক্ষা দিলেন না ‘মহা মেধাবী’ ভাই?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৯, ২২ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছিলেন আকাশ। এমন রেজাল্ট করেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের পুন:ভর্তি পরীক্ষায় অংশ নেননি জাহিদ হাসান আকাশ। নিউজওয়ান২৪-এর অনুসন্ধানে এমন তথ্য পাওয়া গেছে।

আকাশ ছিলেন নায়িকা শবনম ইয়াসমিন বুবলীর ভাই। গত সোমবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

এর আগে, রেকর্ড নম্বর পাওয়ার পেয়ে প্রথম হওয়ার পরও কেন পুনঃভর্তি পরীক্ষায় অংশ নেননি, তার কারণ জানতে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল আকাশের সঙ্গে। তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া গেছে। এ নিয়ে মুখ খুলতে চাননি আকাশের বোন নায়িকা শবনম বুবলীও।

এদিকে, এর আগে, গত ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁস হওয়া পরীক্ষায় অংশ নিয়ে ১২০ নম্বরের মধ্যে ১১৪ দশমিক ৩০ পেয়েছিলেন জাহিদ হাসান আকাশ। বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ পেয়েছিলেন আকাশ। এই স্কোর ছিল গত ২০ বছরের তুলনায় রেকর্ড।

অথচ নিজের ইউনিট ‘গ’ তে অংশ নিয়ে আকাশ বাংলায় ১০.৮, ইংরেজিতে ২.৪০সহ মোটা ১২০ এর মধ্যে ৩৪.৩২ পেয়েছিলেন। এই কারণে তার ফলাফল নিয়ে সন্দেহ প্রকাশ করেন অনেকই।

পরে প্রশ্নফাঁসের অভিযোগে প্রমাণিত হওয়ার পর পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা গ্রহণের দাবি ওঠে। সেই আন্দোলনের প্রেক্ষিতে কর্তৃপক্ষ ‘ঘ’ ইউনিটে পুনঃভর্তি পরীক্ষা নেয়।

গত শুক্রবার, ১৬ নভেম্বর অনুষ্ঠিত এই পরীক্ষায় ১৬ হাজার ১৮১ জন ভর্তিচ্ছু অংশ নেয়। কিন্তু জাহিদ হাসান আকাশ পরীক্ষায় অংশ গ্রহণ করেনি। তার পরীক্ষায় অংশগ্রহণ না করার কারণও জানা যায়নি।

নিউজওয়ান২৪/জেডআই