ঢাকা, ২৮ সেপ্টেম্বর, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

এসএ গেমসে বাংলাদেশর সাফল্যের নতুন ইতিহাস 

খেলা ডেস্ক

প্রকাশিত: ০০:২৪, ১১ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশের ক্রীড়াবিদরা নিজেদের ইতিহাসের সেরা সাফল্য নিয়ে ১৩তম সাউথ এশিয়ান (এসএ) গেমস শেষ করলো। 

দশম দিন শেষে ১৯টি সোনাসহ মোট ১৪২টি পদক জয় করেছে বাংলাদেশ।

এর আগে বাংলাদেশের সেরা সাফল্য ছিলো ২০১০ সালে। ঢাকায় অনুষ্ঠিত এসএ গেমসের সে আসরে ১৮টি সোনা জয় করেছিলো স্বাগতিক বাংলাদেশ। সে ইতিহাস ভেঙে এবারের আসরে বাংলাদেশের সোনার সংখ্যা ১৯। এর পাশাপাশি ৩৩টি রূপা ও ৯০টি ব্রোঞ্জ জিতে টুর্নামেন্ট শেষ করেছে বাংলাদেশ।

সবচেয়ে বেশি ১০টি সোনা জিতেছে বাংলাদেশের আরচাররা। দ্বিতীয় সর্বোচ্চ ৩টি সোনা এসেছে কারাতে ডিসিপ্লিন থেকে। ভারোত্তলন ও ক্রিকেট থেকে এসেছে দুটি করে সোনা। বাকি দুটি সোনা এনে দিয়েছে ফেন্সিং ও তায়কোয়ান্দোর সদস্যরা।

এবারের আসরে বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি সাফল্যমণ্ডিত দিনটি ছিলো নবম দিন। এদিন ৫টি স্বর্ণপদক জেতে বাংলাদেশ। এর মধ্যে চারটিই আসে আরচারি থেকে। অন্যটি ছিল ছেলেদের ক্রিকেটে। ফাইনালে শ্রীলঙ্কাকে সহজেই ৭ উইকেটে হারিয়েছে শান্ত-সৌম্যদের দল।

আর্চারির পুরুষ রিকার্ভ এককের ফাইনালে ভূটানের প্রতিযোগীকে হারান রোমান সানা। পুরুষ কম্পাউন্ড এককের ফাইনালে সোহেল রানাও জেতেন ভূটানের প্রতিপক্ষের সঙ্গে। নারী রিকার্ভ এককের ফাইনালেও ইতি খাতুনের প্রতিপক্ষ ছিলেন একজন ভূটানি। অন্যদিকে নারী কম্পাউন্ড এককের ফাইনালে সুমা বিশ্বাস হারিয়েছেন শ্রীলঙ্কার প্রতিযোগীকে।

ডিসিপ্লিন অনুযায়ী বাংলাদেশের পদক তালিকা (তথ্যসূত্র: বিওএ)

ডিসিপ্লিন অনুযায়ী বাংলাদেশের পদক তালিকা

নিউজওয়ান২৪.কম/এমজেড