ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

একুশে গ্রন্থমেলার হালচাল (পঞ্চম দিন)

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪৫, ৫ ফেব্রুয়ারি ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

আজ মঙ্গলবার, ৫ ফেব্রুয়ারি ২০১৯, ২৩ মাঘ ১৪২৫, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪০   অমর একুশে গ্রন্থমেলার পঞ্চম দিন। 

সদ্য শুরু হওয়া এ গ্রন্থমেলায় দর্শনার্থীর সংখ্যা তুলনামূলক ভাবে অনেক কম। তবে বইয়ের টানে অনেকে এলেও এখনো কেনাকাটায় তেমন সাড়া পড়েনি। 

এমনটিই জানিয়েছেন কয়েকটি স্টল ও প্যাভিলিয়নের বিক্রয় কর্মীরা।

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান দু’অংশেই লোক সমাগম তেমন নেই। দিনের অধিকাংশ সময় অনেক স্টল ক্রেতা শূন্য দেখা গেলেও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে কিছু ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। দিনের ওই অংশেই কিছু বেচা-কেনা হয়।
 
এ নিয়ে কয়েকটি স্টলের বিক্রয় কর্মীদের সঙ্গে কথা হলে তারা জানায়, বই মেলার শুরুতেই সাধারণত ক্রেতা-দর্শনার্থী কম আসে। মাসের মাঝামাঝি থেকে মূলত মেলা জমতে শুরু করে। তবে এবার আশা করছি শিগগিরই মেলা সরগরম হবে। এখন বেচা বিক্রি কম হলেও দিন দিন এর সংখ্যা বাড়তে থাকবে।

তারা জানায়, প্রতিদিনই নতুন নতুন বই প্রকাশিত হচ্ছে। যারা আসছে তাদের অনেকেই নতুন বইগুলোর দেখার জন্য আসছে, তবে মূল বেচা-বিক্রি হবে মেলার শেষ ভাগে।

বইমেলার মূলমঞ্চে প্রতিদিন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। বাংলা একাডেমি মাঠে সোমবার বিকেলে ‘বঙ্গবন্ধু’ উপাধি অর্জনের সুবর্ণ জয়ন্তী উদযাপন করা হয়। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ। প্রবন্ধকার- নূর-উল-আলম লেলিন ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, হারুন অর রশীদ, আনোয়ারা সৈয়দ হক ও সুভাষ সিংহ রায়। এ সময় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে স্মৃতিচারণ করেন

এদিকে, আজ মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার পঞ্চম দিনে মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় কবি সিকান্দার আবু জাফর: জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি বিষয়ক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন কবি নাসির আহমেদ। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক রফিকউল্লাহ খান, ড. শিরীণ আখতার এবং কবি বায়তুল্লাহ কাদেরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

আরো পড়ুন>>> একুশে গ্রন্থমেলার হালচাল (চতুর্থ দিন)

নিউজওয়ান২৪/আ.রাফি  

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত