ঢাকা, ০৪ ফেব্রুয়ারি, ২০২৩
সর্বশেষ:

হাবিপ্রবিতে মন্দির নির্মাণের দাবিতে হিন্দু শিক্ষার্থীদের অবস্থান

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

প্রকাশিত: ২০:৫৩, ২৩ জানুয়ারি ২০২৩  


দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ক্যাম্পাসে মন্দির নির্মাণের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। 

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে তারা মানববন্ধন করেন। পরে মিছিল নিয়ে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত তাদের এ অবস্থান কর্মসূচি চলছিল।

শিক্ষার্থীরা বলেন, প্রত্যেক মানুষের নিজ ধর্ম পালনের মৌলিক অধিকার আছে। হাবিপ্রবির হিন্দু শিক্ষার্থীদের পূজা-অর্চনা বা প্রার্থনার জন্য ক্যাম্পাসে কোনো মন্দির দূরের কথা, সুনির্দিষ্ট স্থানও নেই। অথচ দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে মসজিদ ও মন্দির আছে। অনেক আন্দোলন ও দাবির পর ২০১৩ সালে রিজেন্ট বোর্ডের ১৩তম সভায় হাবিপ্রবি ক্যাম্পাসে কেন্দ্রীয় মন্দির নির্মাণের সিদ্ধান্ত পাস হয়েছিল।

কিন্তু ১০ বছরেও তা বাস্তবায়ন হয়নি। গত ৪ ডিসেম্বর মন্দির নির্মাণের বিষয়টি আবার লিখিতভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আমরা জানিয়েছিলাম। এ বিষয়ে চলতি মাসের প্রথম সপ্তাহে সিদ্ধান্ত নেওয়ার কথা জানায় প্রশাসন। কিন্তু ওই সময় অতিবাহিত হলেও কোনো সিদ্ধান্ত হয়নি। তাই বাধ্য হয়েই আমরা অবস্থান কর্মসূচি পালন করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. এম কামরুজ্জামান বলেন, মন্দির নির্মাণের জন্য একটি কমিটি করা হয়েছে। কমিটির সদস্যরা কাজ করছেন।

নিউজওয়ান২৪.কম/এসএ

আরও পড়ুন
শিক্ষাঙ্গন বিভাগের সর্বাধিক পঠিত