ঢাকা, ২০ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

শিক্ষার গুণগত মানোন্নয়নে আমরা পিছিয়ে- শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২১:৫৪, ৬ মে ২০১৯  

প্রতিবছর বিভিন্ন পরীক্ষায় লাখ লাখ শিক্ষার্থী পাশ করে বের হচ্ছে। কিন্তু গুনগত কোন পরিবর্তন চোখে পড়ে না। যে কোনো ভাইবার বোর্ডে বসলেই দেখা যায় অনর্গল ইংরেজিতে কথা বলছে, প্রযুক্তিতে নিজের দখল এনেছে কিন্তু মৌলিক শিক্ষা, গুণগত মানে পিছিয়ে তারা। এরাই মূলত আমাদের জন্য বোঝা বলে মন্তব্য করলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার দুপুরে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে তিনি আশা প্রকাশ করে বলেন, বর্তমান দূরাবস্থা থেকে শীঘ্রই বেরিয়ে আসবে বাংলাদেশ। উচ্চ শিক্ষা পর্যাপ্ত মনিটরিংয়ের মাধ্যমে অবশ্যই মানসম্পন্ন হবে। 

এ সময়  বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, সরকারি বেসরকারি অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন আছে। আছে অনেক ঘাটতি। সকলের মাঝে প্রতিযোগিতা নয় বরং সমন্বয়ের মাধ্যমে এ ঘাটতি পুরণ করতে হবে। পাশ্ববর্তী অনেক দেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের মাধ্যমে নিজেদের মানোন্নয়ন করেছে। আশা করি বাংলাদেশও দ্রুত সব বাধা পেরিয়ে এগিয়ে যাবে। 

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেন, স্বাস্থ্য, খাদ্য, স্বনির্ভরতায় বাংলাদেশ পিছিয়ে ছিল। এখন সকল বাধা বিপত্তি উপেক্ষা করে এগিয়ে চলছে বাংলাদেশ। উচ্চশিক্ষার ক্ষেত্রে নানা দুর্বলতার কথা স্বীকার করে তিনি বলেন, উচ্চ শিক্ষার মান বাড়াতে হবে আগে। বাজারের কাটতি দেখে বিশ্ববিদ্যালয়গুলো তাদের মনের মতো করে ডিপার্টমেন্ট খুলতো। এগুলোতে তাদের নেই পূর্ব অভিজ্ঞতা, পড়াশোনা। এর লাগাম টেনে ধরার এখনই সময়। অ্যাক্রেডিটেশন কাউন্সিল এখন থেকে সেই কাজটি করে যাবে। এ সময় তিনি এ কাজে সাফল্যের জন্য সবার সহযোগিতা চান। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান এমিরেটাস অধ্যাপক একে আজাদ চৌধুরী বলেন- শিক্ষার মান উন্নয়নে বিশ্বের অনেক দেশে এ কাউন্সিল গঠিত হয়েছে এবং তার সুফলও পেয়েছে। তিনি অ্যাক্রেডিটেশন কাউন্সিলের উন্নতি কামনা করেন। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক ও শিক্ষানুরাগীরা।

নিউজওয়ান২৪.কম/আরকে

আরও পড়ুন
শিক্ষাঙ্গন বিভাগের সর্বাধিক পঠিত