ঢাকা, ০৩ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
জ্বর, কাশি, শ্বাসকষ্ট, মাংসপেশি ও গাঁটে ব্যথাসহ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে আইইডিসিআরের সঙ্গে যোগাযোগ করুন। আইইডিসিআরের হটলাইন নম্বর: ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১ জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

গুগল ম্যাপে পরিবর্তন

মোবাইল-পিসি-টেক ডেস্ক

প্রকাশিত: ১১:০৬, ৭ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো


গুগল ম্যাপস। রাত পোহালেই ১৫ বছরে পা দেবে। শনিবার (৮ ফেব্রুয়ারি) থেকেই বদলে যাচ্ছে গুগল ম্যাপের আইকন ও ইউজার ইন্টারফেস। এছাড়া আরো বেশ কয়েকটি ফিচারেও পরিবর্তন আসছে।

গুগলের ম্যাপের আইকনে এখন থেকে পিনের ছবি দেখা যাবে। পরিবর্তন আসছে অ্যাপটির এক্সপ্লোর, কমিউট ও ফর ইউ ট্যাবগুলোতেও। নতুনভাবে যুক্ত হচ্ছে সেভড, কন্ট্রিবিউট ও আপডেটস নামের তিনটি অ্যাপ। সব মিলিয়ে ট্যাবের সংখ্যা পাঁচটিতে দাঁড়াবে।

আরো পড়ুন>>> ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগে ‘গ্যালাক্সি নোট ১০ প্লাস’ 

শুধু পরিবর্তন নয়, নতুন সুবিধাও যোগ হচ্ছে গুগল ম্যাপে। এর মধ্যে অন্যতম হচ্ছে- অ্যানিমেল গাইড। এআরভিত্তিক থ্রিডি ভিজ্যুয়াল ডিরেকশন ফিচারটিতে একটি কুকর পথ দেখানোতে সাহায্য করবে। গন্তব্য নির্দিষ্ট করে দিলে কুকুরটি ডানে বামে বা সোজা এগিয়ে পথ দেখিয়ে দেবে। এছাড়া পরিবহনে তাপমাত্রা জানাবে নতুন আরেকটি ফিচার।

গুগল ম্যাপস চালু হয়েছিলো ২০০৫ সালের ৮ ফেব্রুয়ারি। এরপর থেকেই বেশ দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে গুগলের এ সেবা। তবে অসংখ্য মানুষকে অসুবিধায়ও পড়তে হয়েছে গুগল অ্যাপের নির্দেশনা মেনে।

নিউজওয়ান২৪.কম/এমজেড

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত