ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ:
আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ ডেঙ্গি নিয়ন্ত্রণে একটি সমন্বিত পদক্ষেপ খুবই জরুরি

আত্মহীত করেই আমরা পরহীতে ব্রতী হব: ড. বিদ্যুৎ বড়ুয়া

ফ্রান্স সংবাদদাতা

প্রকাশিত: ০৮:৩৬, ২ জুন ২০১৬   আপডেট: ০৮:৩৮, ২ জুন ২০১৬

প্যারিস: ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসবমুখর পরিবেশে গত রবিবার মেরি দ্যা পিরফি’র গ্যাংগেইট হলে বাংলাদেশ বুড্ডিস্ট অ্যাসোসিয়েশন, প্যারিস, ফ্রান্সের আয়োজনে দেশটিতে বসবাসরত বৌদ্ধ সম্প্রদায়ের বিপুল সংখ্যক প্রবাসীর উপস্থিতিতে ‘শুভ বুদ্ধ পূর্ণিমা’ উদযাপিত হয়েছে।

অনুষ্ঠানে ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ ড. বিদ্যুৎ বড়ুয়ায়ে সম্বর্ধনা দেওয়া হয়। সম্বর্ধনার জবাবে তিনি বলেন, বৌদ্ধজাতি মানবতাবাদী। বুদ্ধের আত্মশরণের মূলমন্ত্রই আমাদের আত্মহীতের একমাত্র পথ। আত্মহীত করেই আমরা পরহীতে ব্রতী হতে পারব। এক হয়ে কাজ করতে পারলেই আমরা বৌদ্ধদের অস্তিত্ব রক্ষা করতে পারব।

তিনি আরও বলেন, ভগবান বুদ্ধের জন্ম ও বুদ্ধত্ব লাভের মধ্যে এমন একটি ধর্ম প্রতিষ্ঠিত হয়েছিল যার আদি, মধ্যে ও অন্তে রয়েছে কল্যাণ- যা সম্পূর্ণ অহিংস ও মানবতাবাদী।

তিনি আশা করেন বুদ্ধের অমরবাণী অনুসরণ করে মন থেকে সব ধরনের পাপ, হিংসা, বিদ্বেষ ও অমঙ্গল দূর হবে। বিশ্ব মানবতা উপকৃত হবে। বাংলাদেশ সমৃদ্ধশালী হবে। বিশ্বে শান্তি বিরাজ করবে।

সকাল ১০টা থেকেই পূজনীয় ভিক্ষুসংঘের আগমন, পঞ্চশীল প্রার্থণা এবং পিণ্ডদানে অনুষ্ঠানের প্রথমপর্ব সম্পন্ন হয়।

মধ্যাহ্নভোজ শেষে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বাংলাদেশ বুড্ডিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি বাবু সুমন বড়ুয়ার সভাপতিত্বে সাধারণ সম্পাদক বাবু সেবক বড়ুয়ার পরিচালনায় ধর্মালোচনা সভায় ধর্মদান করেন বুদ্ধগয়া মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রজ্ঞাবংশ মহাথের, কুশলায়ন মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ভদন্ত জ্যোতিসার ভিক্ষু এবং বাংলাদেশ সার্ব্বজনীন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত বুদ্ধপ্রিয় ভিক্ষু।

এসময় আরও উপস্থিত ছিলেন বাবু বাবুল বড়ুয়া, বাবু উদয়ন বড়ুয়া, বাবু দীপংকর বড়ুয়া, বাবু সুরুজিত বড়ুয়া, বাবু সুমন বড়ুয়া, বাবু অনুপম বড়ুয়া টিপু, বাবু রাজীব বড়ুয়া, বাবু দীপংকর বড়ুয়া, বাবু ছোটন বড়ুয়া এবং বাবু রাজমুৎসুদ্দি প্রমুখ।

নিউজওয়ান২৪.কম/বিবি

আরও পড়ুন
প্রবাসী দুনিয়া বিভাগের সর্বাধিক পঠিত