ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

১৮ মার্চ মুজিবর্বষ উপলক্ষে ব্যাংক ও স্মারক নোট প্রকাশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০১:৩২, ৬ মার্চ ২০২০  

স্মারক ব্যাংক নোট ও স্বর্ণ-রৌপ্য স্মারক মুদ্রার ডিজাইন-ছবি: সংগৃহীত

স্মারক ব্যাংক নোট ও স্বর্ণ-রৌপ্য স্মারক মুদ্রার ডিজাইন-ছবি: সংগৃহীত


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ১০০ টাকা মূল্যমান স্মারক নোট ও স্বর্ণ-রৌপ্য স্মারক মুদ্রা এবং প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমান প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট মুদ্রণ করেছে।

১৮ মার্চ থেকে এসব স্বর্ণ ও রৌপ্য স্মারক এবং স্মারক নোট ও  স্মারক ব্যাংক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসসহ অন্যান্য শাখায় পাওয়া যাবে। বৃহস্পতিবার (৫ মার্চ) বাংলাদেশ ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে মুদ্রিত ২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোট, ১০০ টাকা মূল্যমান স্মারক নোট এবং ১০০ টাকা অভিহিত মূল্যের স্বর্ণ ও রৌপ্য স্মারক মুদ্রার ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য  নিম্নরূপ-

১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত ও ইউভি কিউরিং ভার্নিশযুক্ত (UV Curing Varnish) গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটির আকার নির্ধারণ করা হয়েছে ১৪৬ মিমি*৬৩ মিমি। স্মারক ব্যাংক নোটটির সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধুর  প্রতিকৃতি ও ব্যাকগ্রাউন্ডে নোটের মূল্যমান ‘৳২০০’ ও ‘২০০' ডিজাইন হিসেবে মুদ্রিত রয়েছে।

২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটের ডিজাইন

এছাড়া, নোটের উপরের অংশে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’, উপরে ডানদিকে কোনায় ইংরেজিতে মূল্যমান ‘২০০’ ও ডানদিকে নিচে কোনায় বাংলায় মূল্যমান ‘৳২০০’ লেখা রয়েছে। নোটের পেছনভাগে ডানদিকে গ্রামবাংলার বহমান নদী ও নদীর পাড়ের দৃশ্য (নদীর বুকে নৌকা, পাড়ে পাটক্ষেত ও নৌকায় পাট বোঝাইয়ের দৃশ্য) এবং এর বামপাশে বঙ্গবন্ধুর যুক্তফ্রন্টের মন্ত্রী থাকা সময়ে একটি ছবি মুদ্রিত রয়েছে।

নোটের উপরিভাগে ইংরেজিতে ‘Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman Centenary 1920-2020’ এবং নিচে বামদিকে কোনায় ‘Birth Centenary’ লেখা রয়েছে। নোটের উপরে বামকোণে বাংলায় মূল্যমান ‘২০০’ ও ডানকোণে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং  নিচে ডানদিকে কোণে ইংরেজিতে মূল্যমান ‘২০০’ লেখা  রয়েছে। নোটটির সম্মুখভাগে বামপাশে ৪ মিমি চওড়া Kinetic Starchrome® Thread নামক নিরাপত্তা সুতা সংযোজন করা হয়েছে। যাতে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং ‘২০০ টাকা’ খচিত রয়েছে এবং নোটটি নড়াচড়া (Tilt) করলে নিরাপত্তা সুতার রঙ লাল হতে সবুজ রঙয়ে পরিবর্তিত হয় এবং এতে সোনালি বার ইফেক্ট দেখা যায়।

এছাড়া, নোটের ডানদিকে কোনায় ইংরেজিতে মুদ্রিত ‘২০০’ মূল্যমানটি উন্নতমানের নিরাপত্তা কালি (SPARK) দ্বারা মুদ্রিত; যাতে নোটটি নড়াচড়া করলে এর রঙ সোনালি থেকে সবুজ রঙয়ে পরিবর্তিত হয় এবং একটি উজ্জ্বল বার উপর থেকে নিচে ওঠানামা করে।

স্মারক ব্যাংক নোটটিতে জলছাপ হিসেবে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘২০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ রয়েছে। বাজারে প্রচলিত অন্যান্য ব্যাংক নোটের মতো ২০০ টাকা মূল্যমান এ স্মারক ব্যাংক নোটটিতে নিরাপত্তা বৈশিষ্ট্য হিসেবে ইন্টাগ্লিও কালির অসমতল ছাপা (সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, বাংলাদেশ ব্যাংক, পেছনভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, বহমান নদীর দৃশ্য ইত্যাদি), লুকানো ছাপা, মাইক্রোপ্রিন্ট, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৩টি ত্রিভুজ, ইউভি ফাইবার ইত্যাদি রয়েছে।

উল্লেখ্য, ২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটি অন্যান্য ব্যাংক নোটের মতো দৈনন্দিন লেনদেনে ব্যবহৃত হবে। এছাড়া, মুদ্রা সংগ্রাহকদের চাহিদার বিষয়টি বিবেচনা করে ২০০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটির নিয়মিত নোটের পাশাপাশি ২০০ টাকা মূল্যমান নমুনা স্মারক ব্যাংক নোট (যা বিনিময়যোগ্য নয়) মুদ্রণ করা হয়েছে। যা বাংলাদেশ ব্যাংক, মতিঝিল অফিস এবং টাকা জাদুঘর, মিরপুর থেকে নির্ধারিত মূল্যে সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির স্বাক্ষরিত ১৪০ মিমি*৬২ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি এবং নোটের ব্যাকগ্রাউন্ডে ‘বঙ্গবন্ধুর স্বাক্ষর’ ডিজাইন হিসেবে মুদ্রিত রয়েছে। নোটের উপরের অংশে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং নিচের অংশে ‘মুজিব বর্ষ’ লেখা রয়েছে। নোটের ডানপাশে উপরে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘১০০’ এবং নিচে মূল্যমান বাংলায় ‘৳১০০’ লেখা রয়েছে। এছাড়া, নোটের বামপাশে উলম্বভাবে মূল্যমান ইংরেজিতে ‘১০০’ মুদ্রিত রয়েছে।

১০০ টাকা মূল্যমান স্মারক নোটের ডিজাইন

নোটের পেছনভাগে সুন্দরবনের দৃশ্য (গোলপাতা ও সুন্দরী গাছ সমৃদ্ধ বনের ভেতর রয়েল বেঙ্গল টাইগার এবং বনের পাশে পাল তোলা নৌকাসহ নদীর দৃশ্য) মুদ্রিত রয়েছে। নোটের উপরিভাগে ‘Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman Centenary 1920-2020’, নিচে ‘ONE HUNDRED TAKA’ এবং ‘BANGLADESH BANK’ লেখা রয়েছে।

এছাড়া, নোটের উপরে ডানপাশে ইংরেজিতে স্মারক নোটের মূল্যমান ‘১০০’ এবং নিচে বামপাশে মূল্যমান বাংলায় ‘৳১০০’ এবং ডানপাশে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। ১০০ টাকা মূল্যমান স্মারক নোটটিতে জলছাপ হিসেবে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘১০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ রয়েছে। পাশাপাশি স্মারক নোটটির সম্মুখভাগের বামদিকে সম্পূর্ণ নতুন ডিজাইন এবং উন্নত প্রযুক্তির ৪ মিলিমিটার প্রশস্ত নিরাপত্তা সুতা সংযোজন করা হয়েছে। নিরাপত্তা সুতাটিতে নোটের মূল্যমান ‘১০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ খচিত রয়েছে। নোটটি নড়াচড়া করলে নিরাপত্তা সুতার রঙ সবুজ হতে নীল রঙয়ে পরিবর্তিত হয়। ভেতরের বৃত্তাকার ডিজাইনটি ছোট থেকে বড় এবং বড় থেকে ছোট হয় ও আকার পরিবর্তন করে।

১০০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

১০০ টাকা মূল্যমান স্বর্ণ ও রৌপ্য স্মারক মুদ্রার ডিজাইন ও বৈশিষ্ট্য

১০০ টাকা অভিহিত মূল্যের ২৫ মিলিমিটার ব্যাস বিশিষ্ট ও ২২ ক্যারেট স্বর্ণ দ্বারা নির্মিত স্বর্ণ স্মারক মুদ্রাটির ওজন ১০ গ্রাম এবং ১০০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যাস বিশিষ্ট ও ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত রৌপ্য স্মারক মুদ্রাটির ওজন ৩০ গ্রাম।

১০০ টাকা মূল্যমান স্বর্ণ ও রৌপ্য স্মারক মুদ্রার ডিজাইন 

স্বর্ণ ও রৌপ্য উভয় স্মারক মুদ্রার সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতি, প্রতিকৃতির নিচে মূল্যমান ‘৳১০০’ এবং অর্ধবৃত্তাকারভাবে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং পেছনভাগে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’, এর নিচে মূল্যমান দেয়া আছে।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত