ঢাকা, ০৮ মে, ২০২৪
সর্বশেষ:

সমৃদ্ধ-অসাম্প্রদায়িক বাংলাদেশে স্বাগত ২০২৩

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৭, ১ জানুয়ারি ২০২৩  

এগিয়ে যাই অগ্রগতির দিকে

এগিয়ে যাই অগ্রগতির দিকে


নানা প্রাপ্তি-অপ্রাপ্তি, সাফল্য-ব্যর্থতা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে নেতিবাচক প্রভাব, দেশের রাজনৈতিক অঙ্গনে নানা উত্তাপের সাক্ষী হয়ে বিদায় নিয়েছে ২০২২ সাল। আগামী দিনগুলোতে সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ে তোলার শপথ নেওয়ার মাধ্যমে শুরু হলো নতুন বছর। স্বাগত ২০২৩।

আমাদের ব্যক্তি ও জাতীয় জীবনে একেকটি বছর আসে নতুন উদ্দীপনা ও প্রেরণা নিয়ে। আমরা মুছে ফেলি গত হয়ে যাওয়া বছরের গ্লানি, উৎসাহ খুঁজে পাই সুখকর ঘটনাগুলো থেকে, তারপর এগিয়ে যাই অগ্রগতির দিকে। 

বলাবাহুল্য, বিগত বছরে দেশের ইতিহাসে বিশাল প্রাপ্তি পদ্মা সেতু। ২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই সেতু উদ্বোধন করেন। বছর শেষে ২৮ ডিসেম্বর দেশের যোগাযোগব্যবস্থায় স্থাপিত হয় আরেকটি মাইলফলক মেট্রোরেল। এদিন উত্তরার দিয়াবাড়ী থেকে আগারগাঁও অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন জনসাধারণের চলাচলের জন্য এটি খুলে দেওয়া হয়। এর আগে ৭ নভেম্বর দেশের ২৫ জেলায় নবনির্মিত ১০০ সেতু এবং ২১ ডিসেম্বর দেশের ৫০টি জেলায় ২০২১ দশমিক ৫৬ কিলোমিটার সম্মিলিত দৈর্ঘ্যরে ১০০টি সড়ক ও মহাসড়ক উদ্বোধন দেশের যোগাযোগব্যবস্থায় নতুন মাত্রা যোগ করে। বিদায়ি বছরে আরেকটি মাইলফলক ছিল পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। প্রধানমন্ত্রী ২১ মার্চ এই বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেন। বিদায়ি বছরে বৈশ্বিক মূল্যস্ফীতির ঢেউ লাগে দেশেও। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে আন্তর্জাতিক বাজারে সব পণ্যের সরবরাহ কমে গিয়ে দাম বাড়তে শুরু করে। এতে বিশ্বজুড়ে মূল্যস্ফীতির হারও বাড়তে থাকে। আমদানিজনিত মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণে এবং ডলারের সংকট মোকাবিলায় এপ্রিল থেকে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে এলসি মার্জিন আরোপ করে। এসব পদক্ষেপের ফলে সেপ্টেম্বর থেকে মূল্যস্ফীতির হার কমতে থাকে। বিশ্ববাজারে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বেশ কিছু গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যায়। এতে লোড শেডিংয়ে বিপর্যস্ত ছিল দেশ। যদিও বছর শেষে চাহিদা কমায় লোডশেডিং তেমন ছিল না। ২৯ ডিসেম্বর পর্যন্ত মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয় ৬২ হাজার ৩২১ জন। মৃত্যু হয় ২৮১ জনের। একই সময় পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত হয় ৪ লাখ ৬০ হাজার ৮০৬ জনের। মারা যায় ১ হাজার ৪৫৮ জন। বিদায়ি বছরে চট্টগ্রামের বিএম কনটেইনার ডিপোর অগ্নিকাণ্ডে ৫১ জনের মৃত্যু হয়। ২৪-২৫ অক্টোবর ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দেশে ১৬ জেলায় দুই পুলিশ সদস্যসহ অন্ত ৩৫ জনের মৃত্যু হয়। ২৫ সেপ্টেম্বর পঞ্চগড়ের বোদায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় ৬০ জনের বেশি যাত্রীর প্রাণহানি ঘটে। বছরের অন্যান্য আলোচিত ঘটনার মধ্যে রয়েছে ১৯ সেপ্টেম্বর সাফ মহিলা চ্যাম্পিয়নশিপে জাতীয় মহিলা ফুটবল দল নেপালকে ৩-১ গোলে পরাজিত করে প্রথম শিরোপা অর্জন করে। বিদায়ি বছরের শেষ দিকে রাজধানীসহ দেশের বিভিন্ন রাজনৈতিক দলের সভা-সমাবেশ, গণমিছিল, শান্তি সমাবেশ রাজনৈতিক ক্ষেত্রে উত্তাপ ছড়ায়।

বিদায়ি বছরে দেশ-বিদেশে আমরা অনেক গুণীজনকে হারিয়েছি। এদের মধ্যে সাহিত্যিক, সাংবাদিক ও কলাম লেখক আবদুল গাফফার চৌধুরী। বিশিষ্ট রাজনীতিবিদ সৈয়দা সাজেদা চৌধুরী। খ্যাতনামা অর্থনীতিবিদ, লেখক ও ভাষাসৈনিক আবুল মাল আবদুল মুহিত। লেখক, অনুবাদক, প্রকাশক কাজী আনোয়ার হোসেন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় মোশারফ হোসেন রুবেল। গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। সুরকার ও সংগীত পরিচালক আলম খান। অভিনেত্রী শর্মিলী আহমেদ। অভিনেতা, নাট্যকার মাসুম আজিজ। গীতিকার ও সাংবাদিক কে জি মুস্তাফা। চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমান। কণ্ঠশিল্পী আকবর। তরুণ গীতিকার ও সাংবাদিক ওমর ফারুক বিশাল। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। বিশ্ব ফুটবলের রাজা পেলে। ভারতরত্ন লতা মঙ্গেশকর, সংগীতশিল্পী নির্মলা মিশ্র, বাপ্পী লাহিড়ী। কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন তাদের মধ্যে উল্লেখযোগ্য। তাদের সবার প্রতি রইল আমাদের অশেষ শ্রদ্ধা ও ভালোবাসা।

আমরা আশা করি, পৃথিবীতে আবার শান্তি প্রতিষ্ঠিত হবে। হানাহানি ও হিংসা বিদ্বেষ ভুলে বিভিন্ন ক্ষেত্রের দায়িত্বশীল ব্যক্তিরা নতুন বছরটিকে তাৎপর্যপূর্ণ করে তুলবেন। নতুন বছরে দেশ দ্রুত এগিয়ে যাবে, সাফল্যের পথে ২০২৩ সাল হোক একটি মাইলফলক। আমাদের পাঠক, গ্রাহক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই নতুন বছরের শুভেচ্ছা।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত