ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

শপথ নিলেন ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০০, ৭ জানুয়ারি ২০১৯  

বঙ্গভবনে শপথ নিচ্ছেন নতুন সরকারের প্রতিমন্ত্রীরা

বঙ্গভবনে শপথ নিচ্ছেন নতুন সরকারের প্রতিমন্ত্রীরা

টানা তৃতীয়বারের মত রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিল আওয়ামী লীগ। সোমবার বিকেলে রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবনের দরবার হলে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়ান।

বঙ্গভবনে শপথ নিচ্ছেন নতুন সরকারের প্রতিমন্ত্রীরা

নিয়ম অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেন। আর এই শপথের মাধ্যমে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চতুর্থ মেয়াদে বাংলাদেশের সরকারপ্রধানের দায়িত্ব নিয়ে ইতিহাস গড়লেন।

শপথ অনুষ্ঠানটি পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এর আগে রোববার মন্ত্রিপরিষদ সচিব সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীসহ ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভার নাম এবং দফতর ঘোষণা করেন। এবারই রেওয়াজের বাইরে গিয়ে শপথের আগেই মন্ত্রীদের তালিকা প্রকাশ ছিল বড় চমক।

প্রতিমন্ত্রী যারা হলেন:- পররাষ্ট্র- শাহরিয়ার আলম. প্রাথমিক ও গণশিক্ষা- জাকির হোসেন, শিল্প- কামাল আহমেদ মজুমদার, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ- নসরুল হামিদ, মৎস্য- আশরাফ আলী খান খসরু, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্ম-সংস্থান- ইমরান আহমদ, যুব ও ক্রীড়া- জাহিদ আহসান রাসেল, শ্রম ও কর্ম-সংস্থান- বেগম মুন্নুজান সুফিয়ান, নৌ পরিবহন- খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি- জুনাইদ আহমদ পলক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়- স্বপন ভট্টাচার্য, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন- মাহবুব আলী, ধর্ম- শেখ মোহামম্দ আব্দুল্লাহ, জনপ্রশাসন- ফরহাদ হোসেন, পানি সম্পদ- জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ- মুরাদ হাসান, সমাজকল্যাণ- শরীফ আহমেদ, সংস্কৃতি- কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ- ডা. মো: এনামুর রহমান।

উপমন্ত্রী হলেন যারা:- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন- বেগম হাবিবুন নাহার, পানি সম্পদ- এ কে এম এনামুল হক শামীম, শিক্ষা- মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এছাড়া প্রধানমন্ত্রীর হাতে থাকছে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

নিউজওয়ান২৪/এনআর

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত