ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

মাহরাম ছাড়া নারীরা হজে গেলেই জরিমানা!

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ২৬ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

মাহরাম ছাড়া নারীরা হজে গেলেই গুনতে হবে ৫০ হাজার রিয়াল জরিমানা!

সম্প্রতি সৌদি আরব নারী হজ পালনকারীদের জন্য নতুন নিয়ম চালু করেছে। এ নিয়মে নারী হজ পালনকারীর জন্য ৫০ হাজার রিয়াল জরিমানা গুণতে হবে তাকে পরিবহনকারী বিমান সংস্থাকে। তবে এ আইন বাস্তবায়নে একটি নির্দেশনা ও শর্ত জারি করেছে দেশটি।

আরো পড়ুন>>> জমজম কুপ সৃষ্টির উদ্দেশ্য ও কিছু তথ্য

যদি কোনো নারী মাহরাম ছাড়া হজ করতে যায় তবে তাকে বহনকারী বিমান সংস্থাকে ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা গুণতে হবে। মাহরাম ছাড়া হজে যাওয়া এ নারীর বয়স যদি ৪৫ বছরের কম হয় তবে এ আইন কার্যকর হবে।

তবে ৪৫ বা তার চেয়ে বেশি বয়সী নারীরা মাহরাম ছাড়া যেকোনো নারী দলের সঙ্গে হজ কিংবা ভ্রমণে যেতে পারবে। এ ক্ষেত্রে কোনো জরিমানা গুণতে হবে না।

ইসলামের নির্দেশনা অনুযায়ী, কোনো নারীই মাহরাম ছাড়া হজ করতে পারবে না। যদি কেউ মাহরাম ছাড়া হজ করে তবে হজ আদায় হলেও সে নারী হবে গোনাহগার। এরপরও অনেক নারীই মাহরাম ছাড়া হজ পালন করতে যায়।

বিশ্বব্যাপী অনেক হজ এজেন্ট বিভিন্ন উপায়ে মাহরাম ছাড়া নারীদের হজ করাতে অবৈধ উপায় বা পদ্ধতি অবলম্বন করে। সহজ ভাষায় অন্য যেকোনো ব্যক্তিকে ভাই, বোন বা স্বামী ইত্যাদি অবৈধ উপায় অবলম্বন করে।

অনেক দিন ধরেই হজ এজেন্টগুলো টাকা পেলেই নারীদের হজ পালন ও ভ্রমণের অনুমতি দিয়ে আসছে। সম্প্রতি সৌদি সরকার নারীদের জন্য ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা ঘোষণা করেছে। যদি কোনো নারীর সঙ্গে মাহরাম পাওয়া না যায় তবে ৫০ হাজার রিয়াল জরিমানা দিতে হবে।

মাহরাম এমন ব্যক্তি যিনি ওই নারীকে বিয়ে করতে পারবেন না। ওই নারী মাহরাম ব্যক্তির এমন আত্মীয়, যার সঙ্গে বিয়ে করা হারাম। যেমন কোনা নারীর ছেলে, স্বামী, বাবা, ভাই, দাদা, নাতি, ভাইয়ের ছেলে, বোনের ছেলে। যারা খরচ বহনে ও শর্তপূরণে সক্ষম, হজ শুধু তাদের জন্য পালন করা আবশ্যক।

যদি কোনো নারী হজ বা ওমরাহ পালনের জন্য কোনো মাহরাম ঠিক করতে না পারে তবে ওই নারীর জন্য হজ আবশ্যক নয়।

সম্প্রতি গ্রহণ করা নিয়ম অনুযায়ী সৌদি সরকারকে এ জরিমানা প্রদান করবে সেসব বিমান সংস্থা যারা মাহরাম ছাড়া কোনো যাত্রীকে সৌদি আরব নিয়ে যাবে।

ইতোমধ্যে সৌদি আরবের সিভিল এভিয়েশন জেনারেল অথরিটি (সিএজিএ) বিমান সংস্থাগুলোকে নারী হজযাত্রী পরিবহনে এ সতর্কতা জানিয়েছেন।

সিএজিএ আরো জানিয়েছেন, কোনো বিমান সংস্থা যদি মাহরাম ছাড়া কোনো নারীকে পরিবহন করে পবিত্র নগরী মক্কা কিংবা মদিনায় নিয়ে যায়। তবে তাকে পরবর্তী ফ্লাইটে ওই বিমান সংস্থার খরচে নিজ দেশে ফেরত পাঠানো হবে।

তবে সৌদি সরকার ৪৫ বছর বয়সী কিংবা তারও বেশি বয়সী নারীদের মাহরাম ছাড়া সৌদি ভ্রমণের অনুমতি দেবে।

সৌদি দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে যে, হজ পালনে ইচ্ছুক নারীকে অবশ্যই মাহরামের প্রমাণপত্র পেশ করতে হবে। ৪৫ বছর বয়সী কিংবা তারও বেশি বয়সী যেকোনো নারী যেতে চাইলে যেকোনো গ্রুপের সঙ্গে যেতে পারবে।

সুতরাং যেসব বিমান সংস্থা মাহরাম ছাড়া ৪৫ বছরের কম বয়সী নারীদের সৌদি নিয়ে যাবে তাদের জন্য ৫০ হাজার রিয়াল জরিমানার আইন কার্যকরী হবে।

নিউজওয়ান২৪.কম/আহনাফ