ঢাকা, ১৯ মে, ২০২৪
সর্বশেষ:

ভয়াবহ করোনার নতুন ধরন ‘বিএফ.৭’, দেশে টেস্ট বৃদ্ধির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৭, ২৫ ডিসেম্বর ২০২২  

করোনাভাইরাসের নতুন ধরন সংক্রমণে চীনসহ বিভিন্ন দেশে করোনা রোগী বাড়ছে। বিএফ-৭ নামের এ নতুন ধরন অমিক্রনের চেয়েও চার গুণ বেশি সংক্রামক বলছে স্বাস্থ্য অধিদপ্তর। এ অবস্থায় দেশের সব বিমান, স্থল ও সমুদ্রবন্দরে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। 

রবিবার (২৫ ডিসেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত বিশ্বে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে বাংলাদেশের করণীয় শীর্ষক এক ভার্চুয়াল সভায় এ নির্দেশ দেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

তিনি বলেন, চীন-ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে আবারও করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। চীনের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা চালু আছে। অসংখ্য মানুষ প্রতিনিয়ত আসা-যাওয়া করছে। এই অবস্থায় করণীয় ঠিক করতে শনিবার জাতীয় কারিগরি কমিটির বৈঠক ছিল। কমিটি চারটি বিষয়ে আমাদের পরামর্শ দিয়েছে।  

আহমেদুল কবির বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএফ.৭; সেটি বিএ.৫-এর একটি সাব-ভ্যারিয়েন্ট। এটাকে বলা হয় আর.১৮, অর্থাৎ একজন থেকে ১৮ জনকে সংক্রমিত করতে পারে। অন্য ভ্যারিয়েন্টের তুলনায় এর সংক্রমণক্ষমতা চার গুণ বেশি। 

তিনি বলেন, নতুন এ ভ্যারিয়েন্টের ভয়ানক দিক হচ্ছে যে ইনকিউবিশন পিরিয়ড অনেক কম। অর্থাৎ খুব কম সময়ের মধ্যে আপনি আক্রান্ত হবেন এবং অনেক বেশিসংখ্যক মানুষকে সংক্রমিত করতে পারবে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক জানান, নতুন ভ্যারিয়েন্ট টিকা না নেওয়া ব্যক্তিদের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই যারা টিকা নেয়নি তাদের দ্রুত নিয়ে নেওয়ার জন্য কারিগরি কমিটি সুপারিশ করেছে।

নিউজওয়ান২৪.কম/এসএ

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত