ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

বিশ্বে প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা ২৯

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:২৪, ১৩ ডিসেম্বর ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা                 -ফাইল ফটো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা -ফাইল ফটো

আবার বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় সম্মানজনক অবস্থানে ধরে রেখেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   এবার তিনি ২৯তম অবস্থানে রয়েছেন।  

নিউজওয়ান২৪.কম-এ আরো পড়ুন  বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নারী শেখ হাসিনা

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস ম্যাগজিন এই তালিকা প্রকাশ করেছে।  তাদের তালিকায় একশ নারীর মধ্যে তালিকার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল। 

উল্লেখ্য, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা টানা তিনবারসহ চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।  গত নির্বাচনে তার দল  আওয়ামী লীগ সংসদের ৩শ আসনের মধ্যে ২৮৮টিতেই জয় লাভ করে।

শেখ সহাসিনা ১৯৮১ সাল থেকে টানা প্রায় ৩৮ বছর ধরে অত্যন্ত সফলতার সঙ্গে বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগের দলীয় প্রধানের দায়িত্ব পালন করে আসছেন।  নির্বাচনে জয়ী হয়ে ১৯৯৬ সালের ২৩ জুন প্রথমবারের মতো দেশের প্রধানমন্ত্রী হন তিনি।  এরপর ২০০৮ সাল থেকে টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেখ হাসিনা। 

ফোর্বসের তালিকায় প্রভাবশালী শীর্ষ ১০ নারীর তালিকায় মেরকেল ছাড়াও আছেন- ক্রিস্টিনে লেগারদে, নেন্সি পেলোসি, আরসুলা ভন দের লেয়েন, মেরি বারা, মেলিন্ডা গেটস, আবিগেইল জনসন, আনা পেট্রিসিয়া বোটিন, গিনি রোমেটি এবং মেরিলিন হিউসন। 
নিউজওয়ান২৪.কম/এসএন

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত