ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ডেঙ্গু দমনে কলকাতার মেয়রের সঙ্গে মন্ত্রী তাজুলের সাক্ষাৎ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩২, ৪ আগস্ট ২০১৯  

কলকাতা মিউনিসিপাল করপোরেশনের মেয়র এবং পশ্চিমবঙ্গের নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠক করছেন বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। (ছবি : সংগৃহীত)

কলকাতা মিউনিসিপাল করপোরেশনের মেয়র এবং পশ্চিমবঙ্গের নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠক করছেন বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। (ছবি : সংগৃহীত)

রাজধানী ঢাকাসহ সারা বাংলাদেশ যখন ভাইরাস জনিত রোগ ডেঙ্গুর প্রকোপে ভুগছে, তখনই ভাইরাসটি দমনে সফলতা অর্জন করে দেখিয়েছে পশ্চিমবঙ্গের কলকাতা। 

যে কারণে দেশে ডেঙ্গু নিয়ন্ত্রণে কলকাতা মিউনিসিপাল করপোরেশনের (পৌরসভা) মেয়র ও রাজ্যের নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

শনিবার (৩ আগস্ট) স্থানীয় সময় দুপুরে কলকাতা পৌরসভা ভবনে আয়োজিত এক বৈঠকে উপস্থিত ছিলেন করপোরেশনের ডেপুটি মেয়র এবং মেয়র পরিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ, বাংলাদেশের পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, মন্ত্রণালয়ের সচিবসহ প্রমুখ। 

বৈঠকে ডেঙ্গু মোকাবিলায় কলকাতা পৌরসভা কী কী পদক্ষেপ নিয়েছে, তা নিয়ে সবিস্তারে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়। যেখানে ফিরহাদ হাকিম ও অতীন ঘোষ উভয়েই দলটিকে প্রথমেই মশার উৎসকে (জমা পানি, ভূগর্ভস্থ নালা পরিষ্কার) নষ্ট করার পরামর্শ দেন।

এ দিকে উচ্চ পর্যায়ের এই বৈঠকটি শেষে তাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, 'কলকাতায় একটা সময় ডেঙ্গুর ভীষণ প্রাদুর্ভাব ছিল। তবে কীভাবে তারা সেটাকে মোকাবিলা করেছে, সে বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রী হিসেবে আমি এবং আমার প্রতিমন্ত্রী ও সচিব বিস্তর আলোচনা করেছি।'

কলকাতা পৌরসভার অন্তর্গত এলাকাগুলোকে যেভাবে সম্পূর্ণ ডেঙ্গু মুক্ত করা গেছে সেই একই পরিকল্পনা বাংলাদেশও অবিলম্বে বাস্তবায়ন করতে পারবে বলেও জানান মন্ত্রী তাজুল ইসলাম।

সরকারের পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী আরো বলেন, 'আমরা বন্ধুপ্রতিম দেশ এবং পরস্পরের সমস্যাগুলোকে নিজেদের সমস্যা হিসেবে মনে করি। মূলত সে কারণে আমরা কলকাতার মেয়র ও ডেপুটি মেয়রের সঙ্গে বৈঠক করেছি। বৈঠকটি আমাদের মধ্যকার পূর্বের সম্পর্ককে আরো সমৃদ্ধ করেছে।'

অপর দিকে কলকাতার সিটি মেয়র ফিরহাদ হাকিম বলেন, 'বাংলাদেশ আমাদের বন্ধু দেশ- তাদের সঙ্গে আমাদের আত্মীয়তার সম্পর্ক। দেশটির সঙ্গে আমরা যদি কিছু মত ও জ্ঞান বিনিময় করতে পারি; তাহলে আমরা নিজেদের ধন্য বলে মনে করব।'

রাজধানী ঢাকাসহ সারা বাংলাদেশে ডেঙ্গুর প্রকোপ নিয়ে উদ্বেগ জানিয়ে কলকাতার এই সিটি মেয়র আরো বলেন, 'এবার ডেঙ্গুতে ঢাকায় অনেকটাই প্রভাব পড়েছে। তারা প্রাণপণ লড়াই করে যাচ্ছে। আমরা এই সমস্যাটি নিয়ে কীভাবে কাজ করছি, সেই ইস্যুতে তাদের অনেক প্রশ্ন ছিল, আমরা তা সমাধানের চেষ্টা করেছি। ভবিষ্যতে এই জ্ঞান আদান-প্রদানের মাধ্যমে কলকাতা ও ঢাকার মানুষ সুস্থ থাকবে, আমাদের এটাই কামনা।'

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত