ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

‘চির উন্নত মমশির’ ভাষা শহীদদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:১৯, ২১ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: বিটিভির সরাসরি সম্প্রচার থেকে

ছবি: বিটিভির সরাসরি সম্প্রচার থেকে


মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার ২১ ফেব্রুয়ারি  রাতের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় নেপথ্যে বাজছিল ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’ গানের গৌরব আর বেদদনামিশ্রিত সুর। শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণের পর বায়ান্নর ভাষা শহীদ সালাম, রফিক, জব্বার, বরকতদের মহান আÍত্যাগের স্মৃতিকে গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুসময় সেখানে স্থির নিরবে দাঁড়িয়ে থাকেন। দুনিয়ার সব ভাষা ও ভাষাভাষীর গভীর আবেগ-বেদনা আবার একই সঙ্গে নিজ মাতৃভাষা নিয়ে গভীরতর গৌরবের পরিচায়ক একুশ, অমর একুশ- বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সঙ্গে এই একুশের শহীদদের জন্য দুনিয়ার সব মানুষের শ্রদ্ধাই যেন উৎসারিত হয় ওই মুহূর্তটিতে। 

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধার্পণের পর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সরকার দলীয় প্রধান হিসেবে মন্ত্রীসভার সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে শেখ হাসিনা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ মন্ত্রিবর্গ ও দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শহীদ মিনারে পুনরায় পুষ্পস্তবক অর্পণ করেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে নেতা-কর্মীরা শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। শহীদ বেদিতে সেনা, বিমান ও নৌবাহিনী প্রধান পুষ্পস্তবক অর্পণ করেন। বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে মহাপুলিশ পরিদর্শক পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর অ্যাটর্নি জেনারেল, আনসার গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক, ভাষা সৈনিকগণ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার, বিদেশি সংস্থার প্রধানগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। 

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারগণ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা পর্যায়ক্রমে শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধার্পণ করেন। 

এর আগে ১২টা বাজার বেশ কয়েক মিনিট আগে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহীদ মিনারে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানসহ বিশিষ্টজনেরা স্বাগত জানান। ১২টার কিছু আগে শহীদ মিনারে পৌঁছান রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপতি শহীদ মিনার প্রাঙ্গণে পৌঁছালে প্রধান মন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান।

নিউজওয়ান২৪.কম/আরকে

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত