ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

এবার দিল্লিতে জেআরসি`র বৈঠকও বাতিল করলো বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:২৯, ১৮ ডিসেম্বর ২০১৯  

-ফাইল ফটো

-ফাইল ফটো

একেবারে শেষ মুহূর্তে এসে থমকে গেল বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক।  গত বৃহস্পতি ও শুক্রবার কয়েক ঘণ্টার ব্যবধানে বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফর যথাক্রমে বাতিল ও স্থগিত করা হয়।  এবার আজ থেকে থেকে দিল্লিতে শুরু হতে যাওয়া যৌথ নদী কমিশনের বৈঠকও বাতিল করলো বাংলাদেশ।  

সূত্র মতে, আজ বুধবার থেকে ভারতের রাজধানী দিল্লিতে বাংলাদেশ ও ভারতের মধ্যকার পূর্বনির্ধারিত যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকটি আপাতত হচ্ছে না।  দুই দিনব্যাপী এই বৈঠকটি শুরুর কথা ছিল আজ-ই।  দুই দেশের অভিন্ন কয়েকটি নদীর পানি বণ্টনের বিষয়ে বার্ষিক এই বৈঠকের সূচি নির্ধারণ করা হয়েছিল।  সূত্র মতে, মূলত বাংলাদেশের পক্ষ থেকে-ই বৈঠকটি স্থগিত করা হয়েছে। 

ভবিষ্যত পানিবণ্টন চুক্তি সইয়ের লক্ষ্যে দুই দেশের ছয়টি অভিন্ন নদীর হালনাগাদ তথ্য-উপাত্ত নিয়ে আলোচনার কথা ছিল বৈঠকে যার ভিত্তিতে ছয়টি দুই দেশের অভিন্ন নদীর রূপরেখা চূড়ান্ত করার দিকে এগিয়ে যেত ঢাকা ও দিল্লি কর্তৃপক্ষ।
ঊভয় দেশের কূটনীতিক সূত্র মতে, গতকাল (মঙ্গলবার) দুপুর পর্যন্ত বাংলাদেশের প্রতিনিধি দল সফরের অনুমতি পায়নি ঊর্ধ্বতন মহল থেকে।  এর অর্থ গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ভারত সফর থমকে যাওয়ার পর জেআরসির বৈঠকটিও বাতিল হলো।  

প্রসঙ্গত, ভারতে সম্প্রতি পাস হওয়া নাগরিকত্ব সংশোধন বিলকে (সিএবি) কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের দুই মন্ত্রীর সফর বাতিল করে ঢাকা।
বিলটি উত্থাপনকালে লোকসভায় দেওয়া দেশটির স্বরাষ্টমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহের বক্তব্য ঢাকাকে স্পষ্টতই নাখোশ করেছে বলে পর্যবেক্ষক মহল ধারণা করছে।  

প্রসঙ্গত, দুই দেশের সচিব পর্যায়ের পূর্ব নির্ধারিত দিল্লি বৈঠকে মনু, ধরলা, খোয়াই, গোমতী, মুহুরী, ও দুধকুমার- মোট ছয়টি নদীর হালনাগাদ তথ্য-উপাত্ত বিনিময়ের কথা ছিল দুই পক্ষের।  সূচি অনুযায়ী আজ (বুধবার) প্রথম দিনে যৌথ কমিটির ও দ্বিতীয় দিন (বৃহস্পতিবার) কারিগরি কমিটির বৈঠক হওয়ার কথা ছিল।  

নিউজওয়ান২৪.কম/এআই

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত