ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

সারাদেশে নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯, ৩০ নভেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

চাঁদাবাজি বন্ধ ও বর্ধিত বেতনসহ ১১ দফা দাবিতে সারাদেশে নৌযান শ্রমিকদের কর্মবিরতি চলছে। শুক্রবার (২৯ নভেম্বর) মধ্যরাত থেকে সারাদেশে লাগাতার কর্মবিরতি শুরু করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

এদিকে, মালিক ও শ্রমিক সংগঠনের পাল্টাপাল্টি অবস্থান লক্ষ্য করা গেছে। মালিকপক্ষের হস্তক্ষেপে আজ শনিবার (৩০ নভেম্বর) সকালে স্বল্প সংখ্যক লঞ্চ সদরঘাট থেকে চাঁদপুর ও শরিয়তপুরের উদ্দেশে যাত্রা করলেও শঙ্কা কাটছে না দূরপাল্লার লঞ্চ চলাচল নিয়ে। 

শ্রমিক সংগঠনের ধর্মঘটকে অযৌক্তিক দাবি করে মালিকপক্ষ বলছে, লঞ্চ যোগাযোগ স্বাভাবিক রাখতে শক্ত অবস্থানে থাকবেন তারা।

অন্যদিকে, ২০১৬ সালে ঘোষিত গেজেট অনুযায়ী সব নৌযান শ্রমিকদের বেতন ভাতা নিশ্চতসহ ১১ দফার পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার দাবিতে অটল শ্রমিকরা। এর পরও সকালে ঢাকা থেকে কিছু লঞ্চ ছাড়লেও, ভিন্নচিত্র দেখা গেছে বরিশালসহ দক্ষিণাঞ্চলে। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

এর আগে, বৃহস্পতিবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে নৌযান শ্রমিক ফেডারেশন দাবি আদায় না হওয়ার পর্যন্ত পূর্ব ঘোষিত কর্মবিরতি কর্মসূচি পালন থেকে সরে না আসার সিদ্ধান্ত নেয়া হয়।

ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম সংবাদমাধ্যমকে বলেন, শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে আমরা শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছিলাম। কিন্তু বেশিরভাগ মালিকই সেই সভায় অংশ নেননি। আর এসব সিদ্ধান্ত যথেষ্ট নয় বলে মনে করেন শ্রমিক প্রতিনিধিরা। তাই শ্রমিক প্রতিনিধিদের সভায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী শুক্রবার রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে কর্মবিরতি চলবে।

নিউজওয়ান২৪.কম/এমজেড

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত