ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ:
আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ ডেঙ্গি নিয়ন্ত্রণে একটি সমন্বিত পদক্ষেপ খুবই জরুরি

রাজধানীতে জঙ্গি সংগঠনের আমীরসহ গ্রেফতার চার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০২:২১, ২৯ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজধানীতে আল্লাহর দল (আল্লাহর সরকার) জঙ্গি সংগঠনের চার সদস্যকে আটক করেছে র‌্যাব।

মঙ্গলবার রাত সাড়ে ১২ টার দিকে রাজধানীর দক্ষিণখানের আশকোনা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত হলো- সিরাজুল ইসলাম সেহেরুল মৃধা (৩৮), মনিরুজ্জামান (৪০), এসএম হাফিজুর রহমান সাগর (৪৫) ও শফিউল মোযনাবীন তুরিন (২৭)। তাদের কাছ থেকে ৩টি পেনড্রাইভ, ১২টি মোবাইল ফোন, সংগঠনের লিফলেট, দাওয়াতপত্র ও আয়-ব্যয়ের হিসাবের টালি খাতা উদ্ধার করা হয়।

র‌্যাবের দাবি মূলত নাশকতার মাধ্যমে সরকার উৎখাত করে নিজেদের কাঠামো অনুযায়ী সরকার গঠনের উদ্দেশ্যে গড়ে উঠেছে এ জঙ্গি সংগঠনটি।

র‌্যাব-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. সারওয়ার-বিন-কাশেম গণমাধ্যমকে জানান, গ্রেফতারকৃত ও আগে গ্রেফতার হওয়া এ দলের সদস্যদের কাছে জানা যায়, ১৯৯৫ সালে জঙ্গি মতিন মেহেদী ওরফে মমিনুল ইসলাম ওরফে মতিন মাহবুব ওরফে মেহেদী হাসান ওরফে মতিনুল হক জঙ্গি সংগঠন আল্লাহর দল গড়ে তুলেন। পরে ২০১৪ সালে তার নির্দেশেই এই জঙ্গি সংগঠনের নাম দেয়া হয় আল্লার সরকার। 

তিনি জানান, সংগঠনটি গণতন্ত্র ও বাংলাদেশের সংবিধানে বিশ্বাসী নয়। তাদের মূল লক্ষ্য ব্যাপক নাশকতা করে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করা। এ ছাড়া নাশকতার মাধ্যমে দেশের শান্তি-শৃঙ্খলা, নিরাপত্তা, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে অস্থিতিশীল পরিবেশ তৈরি করে তাদের নিজেদের কাঠামো অনুযায়ী শাসন ব্যবস্থা গড়ে তোলা।

‘তারা সংগঠনটির কেন্দ্রীয় সর্বোচ্চ পদকে তারকা হিসেবে চিহ্নিত করে। এ ছাড়া কেন্দ্রীয় পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে পর্যায়ক্রমে রয়েছে অধিনায়ক, অতিরিক্ত অধিনায়ক, উপ-অধিনায়ক, যুগ্ম-অধিনায়ক, সহ-অধিনায়ক, নিয়ন্ত্রক ও নির্বাহী। আর আঞ্চলিক কাঠামোতে রয়েছে পর্যায়ক্রমে বিভাগীয় নায়ক, জেলা নায়ক, থানা নায়ক, গ্রাম নায়ক ও সদস্য। তাদের মতে, বর্তমানে যুদ্ধাবস্থা চলছে। এ কারণে তারা ঈদ, কোরবানি, হজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে না। এ ছাড়া তারা জুমার নামাজ আদায় করে না ও প্রতি ওয়াক্তে শুধুমাত্র ২ রাকাত নামাজ আদায় করে। এমনকি কালেমার সঙ্গে শেষ নবীর নাম যুক্ত করার ক্ষেত্রেও তাদের ভিন্নমত রয়েছে। তারা মনে করে বর্তমান সময়ের জন্য জঙ্গি মতিন মেহেদি আল্লাহর বিশেষ দূত হতে পারে।’

গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে আরো জানায়, তারা ইসলামের অপব্যাখ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য ও ভ্রান্ত ইসলামী সংগীতের মাধ্যমে সাধারণ মানুষকে উগ্রবাদে উদ্বুদ্ধ করে। জঙ্গি কার্যক্রমকে জোরদার করার জন্য তারা আর্থিক কাঠামো তৈরি করেছে। সংগঠনটির আর্থিক মূলধনের একটি বড় অংশ নামে বেনামে কয়েকটি ব্যাংকে জমা রাখা রয়েছে। এ বিষয়ে র‌্যাবের অনুসন্ধান অব্যাহত রয়েছে।

নিউজওয়ান২৪.কম/আ.রাফি

আরও পড়ুন
রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত