ঢাকা, ২২ ফেব্রুয়ারি, ২০২০
সর্বশেষ:
বগুড়া ও যশোরের উপনির্বাচন এবং চসিকের সিটি নির্বাচন ২৯ মার্চ জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

যে আমলের সওয়াব লিখতে ৩০ এর অধিক ফেরেশতার প্রতিযোগিতা হয়

গাজী মো. রুম্মান ওয়াহেদ

প্রকাশিত: ২২:০৭, ৭ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো


মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার বান্দারা পৃথিবীতে এমন একটি আমল করেন, যে আমলটি করার সঙ্গে সঙ্গে আল্লাহ তায়ালা অগণিত ফেরেশতাদেরকে নাজিল করেন। যারা ওই আমলটির সওয়াব লিখার জন্য পরস্পরে প্রতিযোগিতা শুরু করেন।

আর সে আমলটি হলো, নামাজে রুকু থেকে উঠে আল্লাহর প্রশংসা সম্বলিত ছোট একটি দোয়া; যা পাঠকারীর জন্য সওয়াব লিখার জন্য ৩০ এর অধিক ফেরেস্তারা প্রতিযোগিতায় লেগে যায়।

হাদিস: এক ব্যক্তি রাসূলুল্লাহ (সা.) এর পেছনে নামাজ পড়ছিলেন, নবী (সা.) যখন রুকু থেকে মাথা তুলে ‘সামিআল্লাহুলিমান হামিদাহ’ (অর্থ: যে আল্লাহর প্রশংসা করিয়াছে, আল্লাহ তাহার প্রশংসা কবুল করিয়াছেন) বললেন তখন পেছন থেকে লোকটি পাঠ করলেন,

ছবি: সংগৃহীত

‘রব্বানা লাকালহামদ, হামদান কাসিরান ত্বাইয়্যেবান মুবারকান ফিহ্’। (অর্থ: ‘হে আমাদের প্রতিপালক অধিক অধিক প্রশংসা ও পবিত্রতা তোমারই।’ এখানে  রাব্বানা লাকাল হামদ পর্যন্ত পড়লেও হবে)।

নামাজ শেষে রাসূলুল্লাহ (সা.) বললেন, এ বাক্যগুলো কে পাঠ করল? লোকটি বলল, আমি। নবী (সা.) বললেন, আমি দেখলাম ত্রিশের অধিক ফেরেশতা প্রতিযোগিতা করে দৌড়ে আসছে, কে  আগে তার সওয়াব লিখে আল্লাহর কাছে জমা দিতে পারে। (বুখারী ১১০ পৃঃ , মিশকাত ৮২ পৃঃ) । 

আপনিও নামাজে মনে মনে মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার প্রশংসা সম্বলিত এ দোয়াটি পাঠ করুন।

নিউজওয়ান২৪.কম/এমজেড