ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২০
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

বিশ্ব ইজতেমা- ২০২০ এর প্রথম পর্ব শুরু 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৯, ১০ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বাদ মাগরিব আম বয়ানে শুরু হয়েছে। মাগরিবের পর আম বয়ান শুরু করেন ভারতের মওলানা আহম্মেদ ইব্রাহীম দেওলা। তার বয়ানে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

তিন রাত ও তিনদিন পর আগামী রোববার (১২ জানুয়ারি) জোহরের আগে আখেরী মোনাজাতে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। আজ শুক্রবার (১০ জানুয়ারি) দেশের বৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হবে ইজতেমা ময়দানে।

হজের পর এটি মুসলিম বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় জমায়েত। এবার প্রথম পর্বে দেশের ৬৪ জেলার মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লীরা অংশ নিয়েছেন। তাদের জন্য ৮৭টি খিত্তা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও থাকবেন বিভিন্ন দেশের মুসল্লীরা। তাদের জন্য ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে থাকার ব্যবস্থা করা হয়েছে। মুসল্লীদের সুবিধার্থে সেনাবাহিনী এবারো ৮টি ভাসমান সেতু স্থাপনের কাজ শেষ করেছে। প্রস্তুতি শেষ করতে দেশের বিভিন্ন স্থান থেকে এসে কাজ করছে ধর্মপ্রাণ স্বেচ্ছাসেবীরা।

এর আগে ইজতেমার মিডিয়া সেলের সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানান, বিশ্ব ইজতেমায় এবার অন্যান্য বারের তুলনায় আরো অধিক সংখ্যক মানুষ অংশ নেবেন। অন্য বছর শুক্রবার ফজর নামাজের পর থেকে আনুষ্ঠানিকভাবে আম বয়ান শুরু হলেও এবার বৃহস্পতিবার বিকেল থেকেই বয়ান শুরু হবে।

গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম বলেন, ইজতেমার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শান্তিপূর্ণ আয়োজনের ব্যাপারে আশাবাদী তিনি।

এদিকে, ইজতেমায় আসা মুসল্লীদের গাড়ী প্রবেশের কারণে গাজীপুরের টঙ্গী থেকে চৌরাস্তা পর্যন্ত যানজট দেখা দিয়েছে। যানজট নিয়ন্ত্রণে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। এবারো দু’টি পর্বে অনুষ্ঠিত হবে বিশ্ব ইজতেমা। প্রথম পর্বের আনুষ্ঠানিকতা চলবে ১০, ১১ ও ১২ জানুয়ারি। আর ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি হবে দ্বিতীয় পর্বের ইতজেমা। প্রথম পর্বে অংশ নিবেন মাওলানা জুবায়ের অনুসারীরা, আর দ্বিতীয় পর্বে অংশ নিবেন মাওলানা সাদ অনুসারীরা।

এবার যেসব মুসল্লি ময়দানে তাদের খিত্তায় অবস্থান নিয়েছেন তাদের প্রায় সবাই বৃষ্টির বিষয়টি মাথায় রেখে পলিথিন-কাগজ সঙ্গে নিয়ে এসেছেন। বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেলে ময়দানে চটের নিচে অবস্থান নেয়া মুসল্লিরা দুর্ভোগে পড়বেন। বিশেষ করে খোলা আকাশের নিচে রান্না-বান্না এবং খিত্তায় অবস্থান করাও কঠিন হয়ে যাবে।

অন্যান্য বছরের তুলনায় এবার অধিক লোকের সমাগম হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এদিকে, ইজতেমায় আসা মুসল্লীদের গাড়ী প্রবেশের কারণে গাজীপুরের টঙ্গী থেকে চৌরাস্তা পর্যন্ত যানজট দেখা দিয়েছে।

নিউজওয়ান২৪.কম/এমজেড