ঢাকা, ১০ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

‘বিদেশফেরতরা ১৪ দিন ঘরে না থাকলে আইনি ব্যবস্থা’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৯, ১৩ মার্চ ২০২০  

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেনছবি: সংগৃহীত

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেনছবি: সংগৃহীত


বিদেশফেরতদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, বিদেশফেরতরা ১৪ দিন ঘরে থাকুন। আমরা অনেক ক্ষেত্রে দেখছি সরকারের সহানুভূতিশীল পদক্ষেপ তারা মানছেন না। সেক্ষেত্রে আমরা সংক্রামক ব্যাধি আইন প্রয়োগ করতে পারি। 

শুক্রবার (১৩ মার্চ) সকালে আইইডিসিআরের অডিটোরিয়ামে করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রান্ত সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

এ সময় ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন। অন্য একজন বাড়িতে সমস্যার কারণে যেতে পারছেন না। এছাড়া বাকি একজনের এখনো করোনাভাইরাস নেগেটিভ আসেনি।

করোনা প্রতিরোধের পরামর্শ তুলে ধরে তিনি বলেন, নিয়মিত দুই হাত ধোবেন। আক্রান্তদের এড়িয়ে চলুন, হাত মেলাবেন না। জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ থেকে দূরে থাকুন। প্রয়োজন না হলে সমাবেশ থেকে বিরত থাকুন।

বাংলাদেশ থেকে সৌদি আরব যাওয়ার জন্য অপেক্ষমাণ যাত্রীদের উদ্দেশে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বৈঠক হয়েছে। সেই বৈঠকে সৌদির পক্ষ থেকে বলা হয়েছে বাংলাদেশ থেকে যেসব প্রবাসীরা সৌদি আরবে যেতে চান তাদের কোনো ধরনের স্বাস্থ্য সনদ প্রয়োজন নেই।

তবে সৌদি আরবের দূতাবাস থেকে আমাদের জানানো হয়েছে, যারা এখন সৌদি আরবে যেতে চান, তারা যেন সরাসরি ফ্লাইটে সৌদি আরব যান। তাই সৌদি যাওয়ার উদ্দেশে অপেক্ষমাণ প্রবাসীদের বলবো, আপনারা ঢাকা থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরব যান। কোনোভাবে ট্রানজিট বা অন্য দেশে হয়ে যায়, এমন ফ্লাইটে যাবেন না। আর তা না করলে আপনাদের সমস্যা হতে পারে।

তিনি আরো বলেন, এরইমধ্যে কুয়েত ও কাতার তাদের বিমান সেবা বন্ধ করে দিয়েছে। তাই সৌদি আরব সরাসরি ফ্লাইটে তাদের দেশে যাওয়ার জন্য বলছেন। আর মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের সঙ্গে আমাদের কথা হয়েছে। ফ্লাইট বন্ধ বা করোনাভাইরাসের জন্য ভিসা বা ওয়ার্ক পারমিট থাকার পরেও যারা যেতে পারছেন না, তাদের ভিসা বা ওয়ার্ক পারমিট মেয়াদ বাড়ানো হবে বলেও দেশগুলো জানিয়েছে।

এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি, ইউনিসেফের প্রতিনিধিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

নিউজওয়ান২৪.কম/এমজেড

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত