ঢাকা, ০৪ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

প্রথমবার সেনাবাহিনীর সঙ্গে যৌথ প্রশিক্ষণে বিজিবি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৭, ১৪ জানুয়ারি ২০২০  

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম। ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের ভৈরবে মহড়া পরিদর্শন করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম। ছবি: সংগৃহীত

দেশের ইতিহাসে প্রথমবারের মতো সেনাবহিনীর সঙ্গে যৌথ শীতকালীন প্রশিক্ষণে অংশ নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বিজিবি একটি আধা-সামরিক বাহিনী। বিজিবি আইন ২০১০ অনুযায়ী এ বাহিনী জরুরি অবস্থায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থেকে অর্পিত দায়িত্ব পালন করবে। এ কারণে বিজিবি’কে অন্যান্য প্রশিক্ষণের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে যৌথ প্রশিক্ষণে অংশগ্রহণ করা আবশ্যক। বিজিবি এবার সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণ-২০১৯/২০২০ এ বিশদ পরিসরে অংশগ্রহণ করছে। 

বিজিবি’র ইতিহাসে এবারই প্রথম বিজিবি’র প্রায় ৫টি ব্যাটালিয়ন সেনাবাহিনীর সঙ্গে শীতকালীন প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, এর ফলে যে কোনো যুদ্ধ পরিস্থিতিতে বিজিবি দেশরক্ষার দায়িত্ব পালনে কার্যকর ভূমিকা রাখতে পারবে। পাশাপাশি বাড়বে বিজিবি সদস্যদের মনোবল ও দক্ষতা।  

বিজিবি'র জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, সীমান্তরক্ষী বাহিনী যুদ্ধকালীন সেনাবাহিনীর নেতৃত্বে দেশ রক্ষার লড়াই করবে। আইনে বলা এ নির্দেশনা কীভাবে বাস্তবায়িত হবে তা প্রথমবারের মতো হাতে কলমে শিখছেন বিজিবিতে ২৫ থেকে ৩০ বছর ধরে কর্মরত সদস্যরাও। ভৈরবের আলুকান্দার মতো এ প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে সারাদেশে ছড়ানো বিজিবির ৫টি রিজিওনে। আর তাতে অংশ নিচ্ছে সংস্থাটির ৫টি ব্যাটালিয়ন অর্থাৎ ৪ হাজার সদস্য।

রোববার কিশোরগঞ্জের ভৈরব উপজেলার আলুকান্দা এলাকায় ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ১০১ (১২ জানুয়ারি) ব্রিগেডের সঙ্গে প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন বিজিবির মহাপরিচালক। এর আগে, গত মঙ্গলবার ফরিদপুরের মধুখালীতে ৫৫ পদাতিক ডিভিশনের প্রশিক্ষণরত বিজিবি সদস্যদের প্রশিক্ষণ তৎপরতা সরেজমিনে পরিদর্শন করেন তিনি। একইসঙ্গে তিনি ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি এবং যশোর এরিয়া কমান্ডারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

১০ জানুয়ারি শুরু হওয়া এ প্রশিক্ষণ চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

সূত্র: ডেইলি বাংলাদেশ

নিউজওয়ান২৪.কম/এমজেড

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত