ঢাকা, ০২ মে, ২০২৪
সর্বশেষ:

পাকিস্তানে হাহাকার: আমাদের যদি থাকতো একজন শেখ হাসিনা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৫, ৩১ ডিসেম্বর ২০২২  

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি


পাকিস্তানের যদি ভুট্টো ও তার সন্তান-পরিবার না হতো, যদি নওয়াজ শরীফ পরিবার না হতো, যদি চার চার বার সামরিক শাসন না হতো তাহলে হয়তো পাকিস্তান আজকে বাংলাদেশের মতোই এত উন্নতি করতো।

‘একসময় আমরা বাংলাদেশকে বলতাম দুই টাকার বাংলাদেশ! এখন আফসোসের কথা হচ্ছে এই যে বাংলাদেশের এক টাকার সমান আমাদের সোয়া দুই রুপিয়া। পরিতাপের বিষয় হচ্ছে এটা বলতে যে আমরা (পাকিস্তানিরা) এখন দুই টাকা মূল্যমানেরও রইলাম না!’ এই আহাজারি ভরা বক্তব্য পাকিস্তানি ইউটিউবার এহসান খানের।

ঢাকার মেট্রোরেল নিয়ে পুরো দুনিয়া জুড়ে বিশেষ করে পাকিস্তানে সোশ্যাল মিডিয়ায় তুমুল তোলপাড় চলছে; প্রশংসা স্তুতির বন্যা বইছে। একই সমান্তরালে বইছে আফসোস আর আফসোস। নীরব দীর্ঘস্বাসও অনুভব করা যায় 
কান পাতলে।

যারা একসময় বাংলাদেশকে ‘দুই টাকার বাংলাদেশ’ বলে তুচ্ছ তাচ্ছিল্য করে বিমলানন্দ উপভোগ করতো তারা এখন করছে আফসোসের নিকি ধিকি আগুনে। ঢাকা মেট্রো রেল লাইনের দৈর্ঘ্য ১২৮ কিলোমিটার এখন পর্যন্ত। পক্ষান্তরে পাকিস্তানের লাহোরে স্থাপিত মেট্রোরেলের দৈর্ঘ্য মাত্র ২০ কিলোমিটার যা বৃদ্ধি করার কোনো পরিকল্পনা এখন পর্যন্ত নেই। বাংলাদেশশের মেট্রোরেল গতিতে সেবায় এবং অন্যান্য সবকিছুতে ভারত পাকিস্তানের মেট্রোরেলকে ছাড়িয়ে গেছে।



কলকাতার মেট্রোরেলের গতি ঘন্টায় ২০ কিলোমিটার পাকিস্তানের মেট্রোরেলের গতি ঘন্টায় ৫০ কিলোমিটার পক্ষান্তরে বাংলাদেশে স্থাপিত এবং চালু করা মেট্রোরেলের গতি ঘণ্টায় ১০০ কিলোমিটার।

এহসান খানের মতে, একসময় পূর্ববঙ্গ তথা বাংলাদেশ পশ্চিমবঙ্গ তথা কলকাতার দিক থেকে মেট্রোলের সূত্রে পিছিয়ে ছিল। আজ সেই অবস্থাও রইলোনা, বাংলাদেশ এগিয়ে গেল তার দ্রুতগতির মেট্রো রেলের সূত্রে।

পাকিস্তানি এহসান আরো বলেন, আমরা আশা করি এক সময় পাকিস্তানেও শেখ হাসিনার মতো একজন প্রধানমন্ত্রী হবেন যিনি হবেন সৎ এবং দেশের উন্নতির জন্য কিছুটা তো অন্তত ভাববেন!

পাকিস্তানি এই ইউটিউবার আরো বলেন, হেনরি কিসিঞ্জার একসময় দুর্ভাগ্যজনকভাবে এই বাংলাদেশকে বলেছিলেন তলাহীন ঝুড়ি। এমনকি আপনাদের এটাও মনে আছে যে বিশ্ব ব্যাংক বলেছিল বাংলাদেশ নিজে থেকে পদ্মা সেতু তৈরি করতে পারবেনা এবং আমরা তাদের এ ব্যাপারে সাহায্যও করবো না। কিন্তু বাংলাদেশি জাতি এবং তার শাসক দল বিশ্ব ব্যাংকের ধারণাকে উল্টে দিয়েছে তাদের অসার প্রমাণ করেছে। সেই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে তারা।

পাকিস্তানি ইউটিউব চ্যানেল ‘রিঅ্যাকশন উইথ এহসান’ এর এংকর এহসান খান গত বৃহস্পতিবার বাংলাদেশে মেট্রো রেল উদ্বোধনের পর বলেন, বাংলাদেশে আজ মেট্রোরেলের শুভ উদ্বোধন হয়ে গেছে, সেই বাংলাদেশে যে বাংলাদেশকে আমরা একসময় বলতাম দুই টাকার বাংলাদেশ

ওই ভিডিওতে বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করা হয় এবং পাকিস্তানি রাজনীতিবিদ ও সেনা শাসকদের ধুয়ে দেওয়া হয়।

এহসান তার ভিডিওতে আরো বলেন,  বাংলাদেশের রাজধানী ঢাকা এখন আদপে পুরো বাংলার রাজধানীতে রূপান্তরিত হচ্ছে... আমার পুরো বাংলা বলার অর্থ হচ্ছে বাংলাদেশ এবং পশ্চিম বাংলাকে একত্রে অবিভক্ত বাংলা বলা হয়।



নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত