ঢাকা, ১৯ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

দেশে নির্বাচনের মাঝেই ঢাকা সফরে আসছেন ভারতীয় পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১১:২৩, ২৪ এপ্রিল ২০১৯  

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে               -ফাইল ফটো

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে -ফাইল ফটো

আগামী মে মাসে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে।

ঢাকা ও নয়া দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করে জানায়, আগামী ৬ মে বাংলাদেশে এসে ৮ মার্চ ফিরে যাবেন তিনি। তবে ভারতে চলমান পার্লামেন্ট নির্বাচনের মাঝখান দিয়ে কী কারণে তার এই সফর তা এখনও স্পষ্ট করেনি কোনো পক্ষই।

প্রসঙ্গত, গত সপ্তাহে দিল্লি সফররত বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে গোখলের বৈঠক হয়েছিল। ওই সফরে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার উপমহাপরিচালক পদে বাংলাদেশের পক্ষে ভারতের ভোট চাইতে গিয়েছিলেন শহিদুল। আর ভারতীয় পররাষ্ট্র সচিব গোখলে গত বছরের এপ্রিলে বাংলাদেশ সফর করে গেছেন। পররাষ্ট্র সচিব হওয়ার আগে গোখলে প্রতিবেশী দেশ চীনে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

দুই প্রতিবেশী বাংলাদেশ ও ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলে সাম্প্রতিক সময়ে দুই দেশের সরকারের পক্ষ থেকে প্রায়ই বলা হচ্ছে। এরই ফলস্বরূপ গত কয়েক বছরে প্রতিবেশী দুই দেশের মধ্যকার অমীমাংসিত বেশ কিছু পুরনো ও জটিল বিষয়ের অবসান ঘটলেও তিস্তার পানি বণ্টন চুক্তি এখনও ঝুলে রয়েছে যাতে বাংলাদেশের দীর্ঘদিনের প্রত্যাশা নির্ভর করে আছে।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী একেএ মোমেনের সঙ্গে দেখা করবেন গোখলে। এছাড়া বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গেও বৈঠক করবেন ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। সূত্র জানায়, সেই বৈঠকের আলোচ্যসূচি তৈরির কাজ চলছে এখন।

নিউজওয়ান২৪.কম/এসএম

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত