ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০০, ১৭ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্ব ইজতেমার (তাবলিগ জামাতের বৃহত্তম জমায়েত) দ্বিতীয় পর্ব আজ শুক্রবার (১৭ জানুয়ারি) শুরু হয়েছে। 

কঠোর নিরাপত্তাব্যবস্থার মধ্যে গাজীপুরের টঙ্গীর তুরাগের তীরে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় মুসলিম বিশ্বের অন্যতম বৃহৎ এ ধর্মীয় জমায়েত।

রোববার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমার এ শেষ পর্ব।

এর আগে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ৯ জানুয়ারি শুরু হয়ে ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়। এতে অংশ নিয়েছিলেন দেশ-বিদেশের লাখো ধর্মপ্রাণ মুসল্লি। প্রথম পর্বের মতো এ পর্বেও তুরাগতীরের ইজতেমা ময়দানে নেমেছে মুসল্লিদের ঢল। 

ইজতেমায় অংশ নিতে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) থেকেই মুসল্লিরা এ ময়দানে আসতে শুরু করেন। যার যার খিত্তায় অবস্থান নিচ্ছেন মুসল্লিরা। বিভিন্ন যানবাহনে প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে নিয়ে দলে দলে মুসল্লিরা অবস্থান নিয়েছেন ময়দানে। রান্না-বান্নার জিনিসপত্র রয়েছে তাদের সঙ্গে।

৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সমন্বয়কারী হাজী মনির হোসেন জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের কার্যক্রম চালানোর জন্য ময়দানের দায়িত্বও বুঝিয়ে দেয়া হয়েছে সংশ্লিষ্টদের। দ্বিতীয় পর্বের আয়োজনে নেতৃত্বে রয়েছেন সাদপন্থী মুরুব্বি ওয়াসেকুল ইসলাম ও শাহাবউদ্দিন নাসিম। 

তিন দিনের এ বিশ্ব ইজতেমায় আমল, আখলাক, দুনিয়া ও আখেরাতে সুখ-শান্তির লক্ষ্যে দিন-রাত বয়ান চলবে প্রথম পর্বের মতোই।

ইজতেমায় অংশ নিতে ট্রেন, বাস, নৌকা-লঞ্চসহ বিভিন্ন যানবাহনে হাজারো মুসল্লি ময়দানে জড়ো হচ্ছেন। অনেকেই জামাতবদ্ধ হয়ে দলে দলে ইজতেমা ময়দানের নির্ধারিত স্থানে (খিত্তায়) প্রয়োজনীয় মালামাল ও ব্যাগ নিয়ে অবস্থান করছেন।

এ পর্বেও আগের মতোই ব্যাপকসংখ্যক মুসল্লির সমাগম ঘটবে বলে আশা প্রকাশ করেছে আয়োজক কমিটি।

নিউজওয়ান২৪.কম/এমজেড