ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

আজ বসছে পদ্মা সেতুর ২২তম স্প্যান 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৪৪, ২৩ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

আজ বৃহস্পতিবার (২৩ জানুযারি) পদ্মা সেতুতে ২২তম স্প্যান বসানো হবে। স্থায়ীভাবে স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিলারে বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর তিন হাজার ৩০০ মিটার।

২১তম স্প্যান বসানোর আট দিনের মাথায় বসতে যাচ্ছে ২২তম স্প্যানটি। তবে এ স্প্যানটি ২৫ জানুয়ারি বসানোর কথা থাকলেও চাইনিজ নিউ ইয়ার হওয়ার কারণে তা দু’দিন এগিয়ে আনা হয়েছে।

সকাল ৮টায় মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটিকে নিয়ে যাবে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’। 

বুধবার (২২ জানুয়ারি) বিকেলে মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রকৌশল সূত্রে জানা যায়, ৬ ও ৭ নম্বর পিলারের স্থায়ীভাবে বসেছে ওয়ান-এফ স্প্যান। আর তার ঠিক সঙ্গেই বসবে এই স্প্যানটিও। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত করে রাখা আছে স্প্যানটি। ভাসমান ক্রেনটি নিয়ে গিয়ে নির্ধারিত পিলারের কাছে নোঙর করবে। এরপর পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হবে পিলারের উচ্চতায়। রাখা হবে দুই পিলারের বেয়ারিং এর ওপর।

পদ্মাসেতুর প্রকৌশল সূত্রে জানা গেছে, পদ্মাসেতুর ৪২টি পিলারের মধ্যে কাজ বাকি আছে ৬টি পিলারের। এগুলো হলো- ৮, ১০, ১১, ২৬, ২৭, ২৯ নম্বর পিলার। সেতুর ৮, ২৯ নম্বর পিলারের কাজ প্রায় শেষের দিকে। পিয়ার হেডের কাজ শুরুর প্রস্তুতি চলছে। ১১ নম্বর পিলারের পাইল ক্যাপ সম্পন্ন হয়েছে। ১০ নম্বর পিলারের প্রথম লেয়ারের পাইল ক্যাপ শেষ হয়েছে। সেতুর ২৬ ও ২৭ নম্বর পিলারের নিচের ধাপের কংক্রিটিং শেষ বাকি আছে উপরের ধাপের কংক্রিটিং।

জানা যায়, সেতুর ৮ ও ২৯ নম্বর পিলারের কাজ চলতি মাসের মধ্যেই শেষ হয়ে যাবে। ১১ নম্বর পিলার ফেব্রুয়ারি মাসের শেষের দিকে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। ১০ নম্বর পিলার মার্চ মাসের মাঝামাঝি সময়ে শেষ হবে। ২৬ ও ২৭ নম্বর পিলারের কাজ শেষ হতে পারে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে। এপ্রিলের মধ্যে পদ্মাসেতুর সব পিলারের কাজ সম্পন্ন হবে বলে আশাবাদী প্রকৌশলীরা। 

নিউজওয়ান২৪.কম/এমজেড

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত