ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

মস্কোর আশা

ট্রাম্প রাশিয়ার ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেবেন!

বটতলা ডেস্ক

প্রকাশিত: ১২:৫৯, ৩০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ১০:৫৪, ৩১ ডিসেম্বর ২০১৬

রুশ-মার্কিন দ্বৈরথ                 -প্রতীকি চিত্র

রুশ-মার্কিন দ্বৈরথ -প্রতীকি চিত্র

রাশিয়ার ওপরে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ওমাবার আরোপিত নিষেধাজ্ঞা নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন এসে তুলে নেবে বলে মনে করছে মস্কো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ দূত আন্দ্রে ক্রুতসকিখ বৃহস্পতিবার এ মন্তব্য করেন বলে জানায় রুশ সংবাদ সংস্থা রিয়া নভোস্তি।

নিউজওয়অন২৪.কম-এ আর পড়ুন ৩৫ রুশকে বহিষ্কার ট্রাম্প-পুতিন ‘দোস্তি’ ঠেকাতে ওবামার শেষ চেষ্টা!

রিয়া নভোস্তির সংবাদে আর বলা হয়, আন্দ্রে আশা প্রকাশ করেন যে ট্রাম্প ক্ষমতায় এসে ওবামা প্রশাসনের ৭০% সিদ্ধান্তকে বদল করবেন বলে যে ঘোষণা দিয়েছেন রাশিয়ার বিরুদ্ধে আরোপিত ওবামার নিষেধাজ্ঞা তার মধ্যে থাকবে। তিনি বলেন এটা আমাদের মধ্যেকার সহযোগিতার সম্পর্ককে বাধাগ্রস্ত করছে।

এদিকে, জার্মান সাময়িকী বিল্ডের এক প্রতিবেদনেও, ট্রাম্প রাশিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নেওয়ার পরিকল্পনা করছেন বলে জানানো হয়।

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জারের পরামর্শ মোতাবেক তিনি এমন করতে চাইছেন বলে দাবি করে পত্রিকাটি।

বিল্ডের প্রতিবেদনে আরও বলা হয়, পরমাণু শক্তিধর দুই সুপার পাওয়ার দেশ যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কের ভূত-ভবিষ্যত সম্পর্কে কিসিঞ্জার সাহেবের পরিচ্ছন্ন ধারণা রয়েছে।

যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট শিবির বিশ্বাস করে যে হিলারির তুঙ্গস্পর্শী জনপ্রিয়তা কমিয়ে দিয়ে সাধারণ মানের এবং অনেক ক্ষেত্রেই ‘জোকার সুলভ’ আচরণের জন্য সমালোচিত রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের বিজয়ে মূল ভূমিকা রেখেছে রুশ হ্যাকাররা।

এ বাবদে চলমান ডিসেম্বরেই প্রেসিডেন্ট ওবামা সরাসরি হুমকি দিয়েছিলেন রাশিয়ার বিরুদ্ধে প্রকাশ্য ও গোপনে সমুচিত প্রতিশোধ গ্রহণের। তবে এই প্রতিশোধটা নেওয়া হবে ‘সুচিন্তিত ও সুশৃঙ্খল তাত্ত্বিক’ কায়দায়।

গত বুধবার ওবামার কথিত ওই ‘প্রতিশোধ’ প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, যথাসময়ে যথাস্থানে নিজস্ব তরিকায় রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার অধিকার রাখেন ওবামা। কেরি আরও নিশ্চয়তার সঙ্গে বলেন, বিশ্বাস করুন, এটা তার (ওবামা) ইচ্ছায় ঘটবে।

এরপর বৃহস্পতিবার ওবামা প্রশাসন পরবর্তী ৭২ ঘণ্টার মদ্যে ৩৫ রুশ কূটনৈতিককে যুক্তরাষ্ট্র ছাড়ার নির্দেশ দেয়। এছাড়া মেরিল্যান্ড ও নিউ ইয়র্কে রুশ গোয়েন্দা সংস্থার কাজে ব্যবহৃত দুটি কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হয়েছে।

অপরদিকে, ডেনাল্ড ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে ওবামা প্রশাসনের করা মার্কিন নির্বাচনে হ্যাকিং-পাপের অভিযোগ নাকচ করে দিয়েছেন।

নিউজওয়ান২৪.কম/একে

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত